ঢাকা, রবিবার ১২ মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১

আনোয়ারায় এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু এবার পরীক্ষার্থী ৫০২২জন

রিয়াদ হোসেন, আনোয়ারা প্রতিনিধি | প্রকাশের সময় : রবিবার ১৪ নভেম্বর ২০২১ ০৪:৫৯:০০ অপরাহ্ন | দেশের খবর

সারা দেশের ন্যায় চট্টগ্রামের আনোয়ারায় স্বাস্থবিধি মেনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

রোববার (১৪ নভেম্বর) সকাল ১০টা থেকে একযোগে আনোয়ারা উপজেলার বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা শুরু হয়।

মহামারির কারণে এবারের এসএসসি পরীক্ষা হচ্ছে ভিন্ন আমেজে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হচ্ছে পরীক্ষার্থীদের। মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে কেন্দ্রে।

সকালে  উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ফেরদৌস হোসেন আনোয়ারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ও  পশ্চিমচাল ইসলামিয়া ফাযিল মাদ্রাসারসহ বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

এ বছর প্রশ্ন ফাঁস ঠেকাতে প্রশাসন থেকে নেয়া হয়েছে সব রকমের পদক্ষেপ। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করার নির্দেশ দেয়া হয়। 

এছাড়াও পরীক্ষার ২৫ মিনিট আগে খুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হয় প্রশ্নপত্রের সেট কোড।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় মোট ৫হাজার ২২জন শিক্ষার্থী  অংশগ্রহন করেছে।

দাখিল থেকে ছয়’শ ৮১জন , এসএসসি ভোকেশনাল থেকে ১০৯ জন এবং এসএসসি সাধারণ বিভাগে ৪২৩২জনসহ  ৬টি  কেন্দ্রে মোট ৫০২২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে।

উল্লেখ্য, প্রতি বছর ফেব্রুয়ারী মাসের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা শুরু হলেও বৈশ্বিক মহামারি করোনার কারণে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার যথাসময়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বর্তমানে করোনায় আক্রান্তের হার সহনীয় মাত্রায় পৌঁছানোয় পুনর্বিন্যাস করা সংক্ষিপ্ত সিলেবাসে বিশেষ তিনটি বিষয়ের উপর এসএসসি সহ সমমান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বিষয়গুলোর ফলাফল মূল্যায়ন করে ফল প্রকাশ করা হবে।