ঢাকা, শনিবার ৪ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

আশা-ছোনটিয়া ব্রাঞ্চের শিক্ষা সেবিকাদের মাসিক সভা

কামরুল হাসান, জামালপুর: | প্রকাশের সময় : বুধবার ২৭ ডিসেম্বর ২০২৩ ১০:৫৮:০০ অপরাহ্ন | দেশের খবর

জামালপুর সদর উপজেলার দিগপাইত ইউনিয়নের আশা-ছোনটিয়া ব্রাঞ্চের আওতাধীন শিক্ষা সেবিকাদের মাসিক সভা বুধবার সকালে অনুষ্ঠিত হয়েছে। সভায় ৪টি ইউনিয়নের মোট ১৫ জন শিক্ষা সেবিকা অংশ নেন। 

আশা দেশের ৬৪টি জেলার ৫৬০টি উপজেলাধীন ১০,৬৫০টি গ্রামে শিক্ষা কর্মসূচী পরিচালনা করছে। ১৯১১ সালে এ কর্মসূচী চালু হয়। বর্তমানে ৯১০ টি ব্রাঞ্চের আওতায় ১৩,৬৫০টি শিক্ষা কেন্দ্রের মাধ্যমে ৩,৮৫,৩২৫ জন শিক্ষার্থী এ সেবা গ্রহণ করছে। সংস্থাটি ২০২৪ সালের জন্য বিশেষ কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। ২০২৪ সালের জানুয়ারি থেকে ৮৫০টি ব্রাঞ্চের আওতায় ১২,৭৫০টি শিক্ষাকেন্দ্রে শিশু শ্রেণি থেকে ২য় শ্রেণির শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। যার মাধ্যমে প্রায় ৩.৮০ লাখ শিক্ষার্থী শিক্ষা সহায়তা পাবে। ২০০টি ব্রাঞ্চের আওতায় ৩,০০০টি শিক্ষাকেন্দ্রে শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। যার মাধ্যমে প্রায় ১.৮ লাখ শিক্ষার্থীর শিখন অগ্রগতি মূল্যায়ন করে কর্মসূচির পরিধি সম্প্রসারণের পরিকল্পনা গ্রহণ করা হবে। মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত নিম্ন ও নিম্নমধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের ঝরে পড়া হ্রাস ও শিক্ষার মানোন্নয়নের উদ্দেশ্যে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ৬৪টি জেলায় ৬৪টি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে। ৬৪টি পাঠদান কেন্দ্রের মাধ্যমে প্রায় ৬,০০০ শিক্ষার্থীর শিখন অগ্রগতি মূল্যায়নের মাধ্যমে কর্মসূচি সম্প্রসারণের পরিকল্পনা গ্রহণ করা হবে, যা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

আশা-ছোনটিয়া ব্রাঞ্চের ম্যানেজার আমিনুল ইসলামের সভাপতিত্বে সভার কার্যক্রম শুরু হয়। আশা জামালপুর ডিস্ট্রিক্ট ম্যানেজার আতাউর রহমান প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। বিশেষ অতিথির বক্তব্য দেন বিশিষ্ট সাংবাদিক কামরুল হাসান। সভা পরিচালনা ও ব্যবস্থাপনায় ছিলেন শিক্ষা সুপারভাইজার মিজানুর রহমান। এ সময় অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।