ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

কৈশোরবান্ধব নড়াইল ও ডেঙ্গু সচেতনতা’ বিষয়ে আলোচনা সভা

ফরহাদ খান, নড়াইল | প্রকাশের সময় : বুধবার ১২ জুলাই ২০২৩ ০৪:৫৪:০০ অপরাহ্ন | দেশের খবর
‘কৈশোরবান্ধব নড়াইল ও ডেঙ্গু সচেতনতা’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে কৈশোরবান্ধব স্বাস্থ্য সচেতনতা ও ডেঙ্গু জ্বর প্রতিরোধে করণীয় বিষয়ে আলোচনা করেন সিভিল সার্জন ডাক্তার সাজেদা বেগম পলিন।
এছাড়াও আরো বক্তব্য রাখেন-ডাক্তার শুভাশিস বিশ্বাস, ডাক্তার আসিফ আকবর, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নাসির উদ্দিন খান, সহকারী প্রধান শিক্ষক সাজেদুর রহমান, শিক্ষক আসলাম হোসেন, নাহিদা আহমেদসহ অনেকে।

সিভিল সার্জনসহ বক্তারা বলেন, স্বাস্থ্য বিভাগের হিসাব মতে ১০ থেকে ১৯ বছর পর্যন্ত সময়টা কৈশোরকাল। এ বয়সে হরমোন পরিবর্তন হয়। এ কারণে শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। ওজন ও উচ্চতা বাড়ে, হাড়ের গঠন হয়, পুষ্টিকর খাবারের প্রয়োজন হয়। এ সময়ে তাদের ‘গাইড’ করার প্রয়োজনীয়তা রয়েছে। কৈশোরকালটা সামলে নিতে না পেরে অনেকে বিপথে যাওয়ার আশঙ্কা থাকে। অনেকে ধুমপানে আসক্ত হয়। নীতি-নৈতিকতার অভাব দেখা দেয়। কৈশোরবান্ধব প্রকল্পের মাধ্যমে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা কৈশোরকালের স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে জানতে পারবে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের কৈশোরকালের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টিসহ চিকিৎসাসেবা প্রদান করা হবে।  

এছাড়া ডেঙ্গু জ্বর প্রতিরোধে গণসচেতনতার পাশাপাশি সর্বত্র পরিস্কার-পরিচ্ছন্নতা রাখতে হবে। যেখানে-সেখানে পানি জমতে দেয়া যাবে না। জ্বর হলে ডাক্তারের পরামর্শ নিয়ে সঠিক উপায়ে চিকিৎসা করাতে হবে। #