ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

ঝিনাইদহে শীত প্রধান দেশের ফুল লিলিয়াম চাষ হচ্ছে বাণিজ্যিক ভাবে

বসির আহাম্মেদ, ঝিনাইদহ : | প্রকাশের সময় : রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৫৬:০০ অপরাহ্ন | কৃষি ও প্রকৃতি

ঝিনাইদহে শীত প্রধান দেশের ফুল লিলিয়ামের চাষ শুরু হয়েছে বাণিজ্যিক ভাবে। বাজারে চাহিদা ভালো আর দাম বেশি পাওয়ায় লাভের আশা করছেন তারা। তবে ব্যায়বহুল উৎপাদনের কারণে কিছুটা সমস্যায় পড়তে হচ্ছে এলাকার চাষীদের। এক্ষেত্রে স্বল্প সুদে ঋণসহ সরকারের সহযোগীতা কামনা করেছেন ফুলচাষীরা।

2-861


লাল, হলুদ, সাদা বর্ণের মনকাড়া লিলিয়াম ফুল। অপরূপ সৌন্দর্য, নজরকাড়া রঙ আর ঘ্রাণ ছড়াচ্ছে বাগানে। দেখে মনে হয় কোন শিল্পী তার মনের মাধুরী মিশিয়ে রঙ তুলি দিয়ে সৃষ্টি করেছেন অনবদ্য চিত্র। বর্ণবৈচিত্র ও দীর্ঘ স্থায়িত্বে চতুর্থ স্থান পাওয়া লিলিয়ামের সমাদর বিশ্বজুড়ে। শীতপ্রধান দেশের এই ফুলের বাণিজ্যিক চাষ শুরু হয়েছে ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়নের গান্না গ্রামে। দেশে এ ফুলের ব্যাপক চাহিদা থাকায় পরীক্ষামুলক ভাবে চাষ করছেন ৭ জন কৃষক। আরআরএফ নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগীতায় ৭ টি সেডের মধ্যে চাষ হচ্ছে এই ফুল। প্রাথমিক ভাবে আশানুরূপ ফলন পেয়েছেন চাষীরা।
কৃষক কাদের মুন্সী জানায়, লিলিয়াম ফুলের আবাদ ব্যায়বহুল। তবুও দাম ভালো হওয়ায় লাভের আশা করছি আমরা। এক্ষেত্রে স্বল্পসুদে ঋণসহ সরকারের সহযোগীতা কামনা করছি।

2-860


ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক আজগর আলী জানায়, ঝিনাইদহে লিলিয়াম ফুলের আবাদ বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষণসহ নানা পরামর্শ দেওয়া হচ্ছে। সেই সাথে সহজ শর্তে ঋণ সুবিধা দেওয়ার জন্যও সহযোগিতা করছেন তারা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষকদের দেওয়া তথ্য মতে, বর্তমানে ঝিনাইদহে ৭ টি রঙের ফুল আবাদ হচ্ছে। বর্তমানে প্রতিটি ফুল দেড়’শ থেকে ২০০ টাকা বিক্রি হচ্ছে। রমজানের পর তা ৩০০ থেকে সাড়ে ৩৫০ টাকা দরে বিক্রি হতে পারে।