ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

টাঙ্গাইলের ধনবাড়ীতে যানজটে নাকাল পৌরবাসী

হাসান সিকদার, টাঙ্গাইল : | প্রকাশের সময় : রবিবার ২২ মে ২০২২ ০৩:৩০:০০ অপরাহ্ন | দেশের খবর

টাঙ্গাইলের ধনবাড়ী পৌর শহরে প্রতিনিয়তই যানজটে দুর্ভোগের শিকার হচ্ছে জনসাধারণ। ইজিবাইকের আধিক্য ও শরের মধ্যে ভারী যানবাহন চলাচল এবং গাড়ি লোড-আনলোড করায় এ জট বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। যানজটে শহরবাসী অতিষ্ঠ। সমাধানের দ্রুত পদক্ষেপের দাবি তাঁদের।

স্থানীয়দের অভিযোগ, বাসটার্মিনাল ও ট্রাফিক পুলিশ না থাকা এবং নানা অব্যবস্থাপনার কারণে পৌর শহরের প্রাণকেন্দ্রেই যানজট এখন নিত্যসঙ্গী। দিন দিন লম্বা হচ্ছে ব্যাটারিচালিত অটোজট। এ ছাড়া সড়কে দিনভর ট্রাক রেখে মালামাল খালাস ও ফুটপাত দখল এর অন্যতম কারণ। এছাড়া সামান্য বৃষ্টি হলেই সড়কে জমে পানি। এতে পথচারীদের পড়তে হচ্ছে দুর্ভোগে। ভোগান্তির শিকার হচ্ছে জরুরি সেবার গাড়িও।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জয়দেবপুর-টাঙ্গাইল-জামালপুর মহাসড়কের ধনবাড়ী বাসস্ট্যান্ডের প্রাণকেন্দ্রই কেন্দুয়া সড়ক। সড়কের পাশে ১০ থেকে ১৫টি সবজি ও ধানের আড়ত। ফুটপাত দখল করে রেখেছেন হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। এদিকে আড়তমালিকেরা সড়কে ট্রাক রেখে দিনভর খালাস করছেন মালামাল। এতে আরও লম্বা হচ্ছে যানজট। বিপাকে পড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অন্যদিকে ট্রাফিক পুলিশ না থাকায় পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে পুলিশ।

পথচারী আবু জায়েদ মিয়া বলেন, প্রত্যেকটা দোকানে সামনের সড়কে ট্রাক দাঁড় করিয়ে রাখে। তাদের কেউ কিছুই বলে না। সবাই ভোগান্তিতে পড়তেছে। বৃষ্টি হইলে পানি জমে সড়কে। 

আসিয়া হাসান আলী মহিলা ডিগ্রি কলেজের শিক্ষার্থী খাদিজা আক্তার বলেন, বাসা থেকে সদরে আসতে ১৫ মিনিট লাগে। আর চৌরাস্তা থেকে কলেজের দূরত্ব ৫ মিনিট। অথচ আধা ঘণ্টাতেও যেতে পারি না। কাঁচামালের আড়ত ও ট্রাক সরানোর ব্যবস্থা নিতে দাবি জানাই।

হাসেম মিয়া বলেন, অটোজট এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছি। দুই বছর আগের তুলনায় এখন তিন গুণ অটো চলে এ সড়কে। দুই রঙের করে শহরের একেক এলাকায় একেক দিন করে চলতে দিলে অটোজট কমবে। এ ছাড়া বাইপাস সড়কও অতি জরুরি। কর্তৃপক্ষের নজর দেওয়া প্রয়োজন।

আবু সাঈদ মিয়া বলেন, পুরো বাজারের ফুটপাত ব্যবসায়ীদের দখলে চলে গেছে। বাজার রোডের ব্যবসায়ীরা ফুটপাত ভাড়া দিয়েছেন। উদ্ধার করবে কে?

রাস্তাতে ট্রাক রেখে মালামাল ওঠা-নামার বিষয়ে জানতে চাইলে মেসার্স তন্নী এন্টারপ্রাইজের মালিক রকনুজ্জামান বলেন, ট্রাক লোড দিতে লাগেই কিছু সময়। একটু সমস্যা হলেও কিছু করার নেই। বাজার ব্যবসায়ী সমিতি তো কিছুই বলে না। অপর ব্যবসায়ী মেসার্স তৌকির এন্টারপ্রাইজের মালিক  মজিবুর রহমান হক বলেন, আমি শুধু একাই না। সব ব্যবসায়রাই একাজ করছে। তবে এটা ঠিক ভোগান্তি তো হয়ই।

ধনবাড়ী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হাই বলেন, ব্যবসায়ীরা কোনো কথা শোনেন না। অনেকবার তাঁদের সতর্ক করা হয়েছে। এ সমস্যা নিরসনে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

এ ব্যাপারে পৌর মেয়র মুহাম্মদ মনিরুজ্জামান জানান, দোকান মালিকদের সতর্ক করা হবে। দিনে কোনো মালামাল খালাস করা যাবে না। বেদখল হয়ে যাওয়া ফুটপাত উদ্ধারে কাজ শুরু হবে।

ধনবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আসলাম হোসাইন জানান, এ ব্যাপারে আইনশৃঙ্খলা মিটিংয়েই আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।