ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী ঘৌড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঠাকুরগাঁও প্রতিনিধি: | প্রকাশের সময় : রবিবার ১ জানুয়ারী ২০২৩ ০৬:৩১:০০ অপরাহ্ন | দেশের খবর

 

গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ঠাকুরগাঁওয়ে ঘৌড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে৷ 
 
শনিবার (০১) জানুয়ারি বিকালে জেলার সদর উপজেলার সালান্দর ইউনিয়নের বিলপাড়া মাঠে এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।
 
স্থানীয় সংগঠন সালান্দর চাষী ক্লাব আয়েজিত প্রতিযোগিতাটি দেখতে দুপুর থেকে বিভিন্ন জায়গা থেকে ছুটে আসেন দর্শনার্থীরা। দেশের বিভিন্ন জেলা থেকে আগত ১৫ জন ঘৌড় দৌড় প্রতিযোগি এতে অংশগ্রহণ করেন৷ হাজারো দর্শনার্থীর উপস্থিতে মুখরিত হয়ে উঠে বিলপাড়া মাঠ৷ অপরদিকে  বাড়ির পাশে এমন প্রতিযোগিতা দেখতে পেরে উচ্ছ্বসিত দর্শনার্থীরা। 
ঘৌড় দৌড় প্রতিযোগিতা দেখতে আসা কলেজ শিক্ষার্থী রুপসানা আক্তার বলেন, প্রথমবারের মত খেলাটি দেখলাম। তবে কেন যেন মনে হল শুরু হতে হতে খেলাটি শেষ হয়ে গেল। যদি আরো সময় ধরে করা যেত তাহলে আরো উপভোগ করতাম। এমন আয়োজন মাঝেমধ্যে হওয়া উচিত। 
 
পঞ্চগড় জেলা থেকে আসা দর্শনার্থী মোখলেসুর রহমান বলেন, আগে খুব ঘৌড়া দৌড়া হত৷ এখব আর আগের মত হয়না। গত দশ বছর হল আমি এ খেলা দেখিনি৷ খেলাটি সরাসরি দেখার জন্য ছুটে এসেছি। দেখে খুব ভালো লাগলো। 
 
স্থানীয় শিক্ষক হাবিবুর রহমান বলেন, ইন্টারনেট দুনিয়ার আসক্তিতে নতুন প্রজন্ম খেলাধুলা থেকে অনেকটা পিছিয়ে পরেছে। তারা এখন মাঠে সময় দেয়না বললেই চলে। এমন সময়ে ঘৌড় দৌড় প্রতিযোগিতা আয়োজন আসলেই প্রশংসনীয়। এটি নতুন প্রজন্মকে আগ্রহী করে তোলবে বলে আমার মনে হয়। 
 
প্রতিযোগিতায় নওগাঁ থেকে আসা
প্রথম স্থান অধিকারী তানজিনা আক্তার বলেন, প্রথমবারের মত এ জেলায় ঘৌড় দৌড় প্রতিযোগিতায় এসে খুব ভালো লাগলো। হাজার হাজার মানুষের সমাগম হয়েছে৷ ঘৌড়া চালানোর সময় সকলে আমাদের উৎসাহ দিয়েছেন। সারাদেশে ঘৌড়া নিয়ে আমি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকি৷ পুরস্কার পেয়ে খুব আনন্দ লাগছে। 
 
ঠাকুরগাঁও সদর উপজেলার  সালান্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরী বলেন, তরুণ ও যুব সমাজকে মাদকের গ্রাস থেকে দূরে রাখতে আমরা এ ঘৌড় দৌড় প্রতিযোগিতাটির আয়োজনের উদ্যোগ গ্রহণ করি৷ এতে প্রায় ৫ টি জেলার ১৫ জন প্রতিযোগি অংশগ্রহণ করেছেন৷ আমরা যতটুকু প্রত্যাশা করেছিলাম তার চেয়েও বেশী মানুষের সমাগম ঘটেছে। আগামী বছর থেকে তিন দিন গ্রামীণ মেলা করে শেষের দিন ঘৌড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হবে৷ 
 
ঘৌড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানের প্রধান অতিথি ঠাকুরগাঁও সদর উপজেলার চেয়ারম্যান অরুণাংশু দত্ত টিটো বলেন, এত মানুষের সমাগম হবে আমি কখনো ভাবিনি৷ প্রতিযোগিতাটি সকলে উপভোগ করেছেন। একটি মনোমুগ্ধকর ঘৌড় দৌড় প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। প্রতিবছর এমন প্রতিযোগিতা আয়োজনের জন্য চেষ্টা করা হবে। 
 
প্রতিযোগিতা শেষে তিনজনকে পুরস্কৃত করা হয়৷ প্রথম স্থান অধিকারীকে হিরো বাইসাইকেল, দ্বিতীয় স্থান অধিকারীকে এলইডি টিভি ও তৃতীয় স্থান অধিকারীকে ডিনার সেট দেওয়া হয়৷ সেই সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে সৌজন্য পুরস্কার প্রদান করা হয়৷