ঢাকা, মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

ডাকবিভাগের সাবেক ডিজি সুধাংশু ভদ্র গ্রেপ্তার

সালেহ্ বিপ্লব, ঢাকা | প্রকাশের সময় : বুধবার ১৬ অক্টোবর ২০২৪ ১২:৩৮:০০ অপরাহ্ন | জাতীয়
ডাক বিভাগের সাবেক মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র: ফাইল ছবি

১৫ কোটি টাকার সার্ভার ও ইউপিএস কেনার অর্থ লোপাট করার অভিযোগে দুদকের দায়ের করা মামলায় ডাক বিভাগের সাবেক মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্রকে গ্রেপ্তার করা হয়েছে। দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম জানান, মঙ্গলবার রাতে তাকে গ্রেপ্তার করা হয়। আজ বুধবার তাকে আদালতে তোলা হবে।

দুদকের সহকারী পরিচালক মো. আবুল কালাম আজাদ গত ২০ আগস্ট সুধাংশু শেখর ভদ্রের বিরুদ্ধে ওই মামলা দায়ের করেন।

অভিযোগে বলা হয়, পোস্ট-ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি' শীর্ষক প্রকল্পের আওতায় ১৫ কোটি ১১ লাখ ৪২ হাজার টাকায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা থেকে ৫০০টি এইচপি সার্ভার এবং উইনার ইউপিএসসহ অন্যান্য ইলেট্রেনিক সামগ্রী কেনা হয়। পরে জেলা ও উপজেলা পর্যায়ে ডাকঘরগুলোতে বিতরণ করা হয় সেসব সরঞ্জাম।

অভিযোগে বলা হয়, প্রকল্পের আওতায় সংগৃহীত এসসব যন্ত্রের কোনটিই ব্যবহারের কোনো প্রমাণ পাওয়া যায়নি। কোনো কোনো ক্ষেত্রে মেশিন ও যন্ত্রাংশ প্যাকেটজাত অবস্থাতেই পড়ে ছিল। এসব মেশিন কী কাজে ব্যবহার করা হবে তার কোনো নির্দেশনা প্রকল্প কর্তৃপক্ষ না দেওয়ায় যন্ত্রগুলো কোনো কাজে আসেনি।

সাবেক ডিজির বিরুদ্ধে সরকারি অর্থ ও বাজেট ব্যবস্থাপনা আইন, ২০০৯ এর ২৩ ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। এজাহারে বলা হয়, তিনি সরকারি অর্থের অপব্যবহার করে দণ্ডবিধির ৪০৯/১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে এজাহারে অভিযোগ করা হয়েছে।

দুর্নীতি ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ২০২০ সালে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছিল সুধাংশু শেখর ভদ্রকে।