ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

পঞ্চগড়ে বাংলাদেশ ৮৮’র পরিবেশ সংগঠনের কার্যক্রম শুরু

পঞ্চগড় প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ৩০ জুলাই ২০২২ ০৭:০৯:০০ অপরাহ্ন | দেশের খবর

পঞ্চগড়ের একটি প্রার্থমিক বিদ্যালয়ে ন্যাচার ক্লাব (পরিবেশ সংগঠন) প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সচেতনতা শুরু করলো ১৯৮৮ সালে এসএসসি পাশ কারিদের সংগঠন “বাংলাদেশ ৮৮” । সংগঠনটির পরিবেশ ফোরাম সারাদেশের প্রার্থমিক বিদ্যালয়গুলোতে ন্যাচার ক্লাব প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে । এরই ধারাবাহিকতায় শনিবার (৩০ জুলাই)  পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা এলাকায় ১ নং প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে স্কুল ক্যাম্পাসে বৃক্ষ রোপন, পরিবেশ সচেতনতা মুলক বক্তৃতা, গান, নৃত্য পরিবেশনের মাধ্যমে এই কার্যক্রম শুরু করা হয়। 

এই কার্যক্রমের আওতায় প্রত্যেক প্রার্থমিক বিদ্যালয়ে দুজন শিক্ষক মাসে দুইদিন একটি বিশেষ ক্লাস পরিচালনার মাধ্যমে পরিবেশ বিষয়ে পাঠদান করবেন যেখানে শিক্ষার্থীরাই ন্যাচার ক্লাব (পরিবেশ সংগঠন) টি পরিচালনা করবে। এছাড়াও এই কার্যক্রমের মাধ্যমে প্লাস্টিক বর্জন, নিজেদের বাড়ি, স্কুল ক্যম্পাস, শ্রেণীকক্ষ পরিষ্কার ও পরিচ্ছন্নতা সহ শিক্ষার্থীরা পরিবেশ বিষয়ক নানা ধরনের উদ্ভাবন প্রক্রিয়ার সাথে যুক্ত হবেন বলে জানিয়েছেন এই ফোরামের সমন্বয়ক পরিবেশ কর্মী রিতু পারভিন । 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল হক, ডাঙ্গীরহাট বঙ্গবন্ধু সরকারি কলেজের প্রভাষক হামিদুল ইসলাম হাসু, সাকোয়া ডিগ্রী কলেজের প্রভাষক ও বাংলাদেশ ৮৮’র জেলা সমন্বয়ক সাইফুল ইসলাম সোহাগ, কে আর এস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আহসান হাবিব, মোটর মালিক সমিতির সভাপতি মতিয়ার রহমান প্রমুখ।