ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

পরিবহনে বাড়তি ভাড়া আদায়, জানেই না রাজউক

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১১ অগাস্ট ২০২২ ১২:৩৫:০০ অপরাহ্ন | জাতীয়

রাজধানীর হাতিরঝিলে চলাচলকারী চক্রাকার বাস, ওয়াটার ট্যাক্সি, গুলশান চাকা, ঢাকা চাকার মতো পরিবহনগুলো ভাড়া বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বলছে, তারা এ বিষয়ে জানে না।

মূলত রাজউকের অধীনে ঠিকাদারি প্রতিষ্ঠান এই পরিবহনগুলো পরিচালনা করছে।

বুধবার বিকেলে ভাড়া বাড়ানোর বিষয়ে জানতে চাইলে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিয়া বলেন, এটা তো মূলত আমাদের বিষয় না। এটা তদারকি করবে বিআরটিএ। তবে, আমি এর আগে অভিযোগ পাইনি। আপনি এখন জানালেন। আমি ওদেরকে ধরবো কালকেই।

যাত্রীদের প্রতিক্রিয়া

বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী ফয়সাল মাহমুদ নীল বলেন, ঢাকা চাকা ভাড়ার নামে জুলুম করছে। বনানী কাকলী থেকে গুলশান ২ এর দূরত্ব ১ কিলো ৪০০ মিটার। ঢাকা চাকার ভাড়া ১৫ টাকা ছিল, গতবার ডিজেলের দাম বাড়ার ফলে ৫ টাকা বাড়িয়ে ২০ টাকা করা হয়। আজ দেখলাম ২৫ টাকা করেছে। ১.৪ কিলোমিটার রাস্তার জন্য ২৫ টাকা ভাড়া রীতিমতো ডাকাতি।

এছাড়া সার্ভিসেরও বাজে অবস্থা! ঢাকা চাকা বাসগুলোর এসি থেকে এখন দুর্গন্ধ বের হয়, চেয়ারগুলোও প্রায় নষ্ট হয়ে গেছে বলে জানান এ যাত্রী।

এদিকে, পরিবহনগুলোতে ভাড়া বৃদ্ধি করায় অভিযোগ করেছেন একাধিক যাত্রী। তারা বলছেন, এই ভাড়া দূরত্বের তুলনায় অতিরিক্ত। তানভীর নামে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, শুটিং ক্লাব থেকে গুলশান ২ অ্যাভিনিউ পর্যন্ত ভাড়া ৩০ টাকা। ১.৬ কিলোমিটার রাস্তা মাত্র। ঢাকা চাকা, গুলশান চাকার মতো বাসগুলোতে এই ভাড়া নেওয়া হচ্ছে। এগুলো এসি বাস হলেও এই ভাড়া কতটুকু যৌক্তিক!

খোঁজ নিয়ে জানা গেছে, এই বাসগুলো চলাচলকারী রুটে কিলোমিটার হিসেব করে নয় বরং ভাড়া বাড়ানো হয়েছে গড়ে ৫ টাকা করে। এতে আগেই দূরত্বের তুলনায় বেশি ভাড়া দিচ্ছেন যাত্রীরা এখন সেটি আরও বাড়ল।  

সরেজমিনে ঘুরেও ভাড়ার তালিকা দেখা যায়নি এসব পরিবহনের কাউন্টারগুলোতে। তবে, টিকিট কিনলেই দিতে হচ্ছে বাড়তি ভাড়া।

কোন রুটে কত ভাড়া বাড়ল

এতো গেল এসি বাসগুলোর কথা। চক্রাকার নন-এসি  বাসগুলোতে এরই মধ্যে প্রতিটি রুটে ৫টাকা করে ভাড়া বাড়ানো হয়েছে। তবে, চক্রাকার বাস কর্তৃপক্ষ প্রতিটি কাউন্টারে নতুন ভাড়ার তালিকা সাঁটানো হয়েছে। তালিকা অনুযায়ী, এফডিসি মোড় থেকে বউবাজার, হ্যাপি হোমস ও শুটিং ক্লাব পর্যন্ত ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।  

এছাড়া এফডিসি মোড় থেকে বাড্ডা, রামপুরা, মহানগর ও মধুবাগ এলাকা পর্যন্ত ২০ টাকার পরিবর্তে ২৫ টাকা, এফডিসি মোড় থেকে চক্রাকার হয়ে আবার এফডিসি মোড় পর্যন্ত ভাড়া ৩৫ থেকে বেড়ে ৪০ টাকা করা হয়েছে। পাশাপাশি বউবাজার থেকে হ্যাপি হোমস ও শুটিং ক্লাব পর্যন্ত ভাড়া ১৫ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা, বউবাজার থেকে বাড্ডা হয়ে রামপুরা পর্যন্ত ২০ টাকার স্থলে ২৫ টাকা এবং বউবাজার থেকে চক্রাকার ঘুরে আবারও বউবাজার পর্যন্ত ভাড়া ৩৫ টাকা থেকে ৪০ টাকা করা হয়েছে।

এদিকে, হ্যাপি হোমস থেকে শুটিং ক্লাব, বাড্ডা বা রামপুরা পর্যন্ত ভাড়া ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা করা হয়েছে। পাশাপাশি শুটিং ক্লাব থেকে বাড্ডা বা রামপুরা পর্যন্ত পূর্বের ১৫ টাকায় ভাড়া বর্ধিত করা হয়েছে। সেই সঙ্গে শুটিং ক্লাব থেকে মহানগর বা মধুবাগ বা বউবাজার কিংবা হ্যাপি হোমস এফডিসি মোড় পর্যন্ত ২০ টাকার পরিবর্তে ২৫ টাকা এবং শুটিং ক্লাব থেকে চক্রাকার হয়ে শুটিং ক্লাব পর্যন্ত ভাড়া ৩৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে।

এছাড়া বাড্ডা, রামপুরা থেকে মহানগর, মধুবাগ বা বউবাজার, হ্যাপি হোমস কিংবা এফডিসি মোড় পর্যন্ত ভাড়া ১৫ টাকার স্থলে ২০ টাকা এবং বাড্ডা, রামপুরা থেকে এফডিসি মোড় পর্যন্ত ভাড়া ২০ টাকার স্থলে ২৫ টাকা ছাড়াও বাড্ডা, রামপুরা টু বাড্ডা রামপুরা পর্যন্ত ৩৫ টাকার পরিবর্তে ৪০ টাকায় বর্ধিত করা হয়েছে।

অন্যদিকে, মহানগর বা মধুবাগ থেকে এফডিসি পর্যন্ত ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা করা হয়েছে। পাশাপাশি মধুবাগ থেকে এফডিসি মোড় পর্যন্ত ১৫ টাকা,  মহানগর বা মধুবাগ থেকে শুটিং ক্লাব, বাড্ডা বা রামপুরা পর্যন্ত ভাড়া ২০ টাকার স্থলে ২৫ টাকা এবং মহানগর বা মধুবাগ থেকে মহানগর, মধুবাগ পর্যন্ত চক্রাকার ভাড়া ৩৫ টাকা থেকে ৪০ টাকায় বর্ধিত করা হয়েছে।

কী বলছে কর্তৃপক্ষ

বর্ধিত ভাড়ার বিষয়ে জানতে চাইলে হাতিরঝিল চক্রাকার বাস সার্ভিসের ঠিকাদারি প্রতিষ্ঠান এইচআর ট্রান্সপোর্টের ফিল্ড অফিসার মাসুদ করিম বলেন, ভাড়া বেড়েছে। ৮ আগস্ট (সোমবার) থেকে এটি কার্যকর হয়েছে।

রাজউকের অনুমোদন আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই অনুমোদন নেওয়া হয়েছে।

যদিও রাজউক চেয়ারম্যান জানিয়েছেন কোনো অনুমতি নেওয়া হয়নি। এমনকি তিনি (রাজউক চেয়ারম্যান) এই অভিযোগ প্রথম শুনলেন।

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে মালিক সমিতির তিন সিদ্ধান্ত

এদিকে, গণ পরিবহনে শৃঙ্খলা ফেরাতে মালিক সমিতির বৈঠকে তিনটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তগুলো হলো-

১. বিআরটিএর চার্ট অনুযায়ী ভাড়া আদায় করতে হবে- চার্টের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। প্রতিটি গাড়িতে দৃশ্যমান স্থানে ভাড়ার চার্ট অবশ্যই টানিয়ে রাখতে হবে।

২. কোনো পরিবহনের গাড়িতে বিআরটিএর নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া যাতে আদায় না করা হয়, সে বিষয়ে সভায় মালিকদের সমন্বয়ে ৯টি ভিজিলেন্স টিম গঠন করা হয়। এসব টিম বিআরটিএর ম্যাজিস্ট্রেটদের সঙ্গে থেকে সব অনিয়ম তদারকিসহ আইনানুগ ব্যবস্থা নেবে।

৩. ঢাকা শহর ও শহরতলী রুটে চলাচলকারী গাড়ির ওয়েবিলে কোনো স্ল্যাব থাকবে না। রাস্তায় কোনো চেকার থাকবে না। এক স্টপেজ থেকে আরেক স্টপেজ পর্যন্ত গাড়ির দরজা বন্ধ থাকবে, খোলা রাখা যাবে না। রুট পারমিটের স্টপেজ অনুযায়ী গাড়ি থামাতে হবে।

যেটা বুধবার থেকে কার্যকর করার কথা থাকলেও তার একটিও কার্যকর হতে সরেজমিনে দেখা যায়নি।

অতিরিক্ত ভাড়া আদায়, অবৈধ ওয়েবিলের মাধ্যমে ভাড়া আদায় ও স্টপেজ ছাড়াও যাত্রী ওঠা-নামা চলেছে রাজধানীতে চলা সকল গণপরিবহনেই।