ঢাকা, সোমবার ২০ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

পুরান ঢাকায় মোড়ে মোড়ে তল্লাশি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১০ ডিসেম্বর ২০২২ ০২:৩৭:০০ অপরাহ্ন | জাতীয়

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুরান ঢাকায় মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করা হচ্ছে। স্থানীয় বাসিন্দাদেরও বাইরে বের হলে আইনশৃঙ্খলা বাহিনী, আওয়ামী লীগ ও ছাত্রলীগের জেরার মুখে পড়তে হচ্ছে।

 

শনিবার (১০ ডিসেম্বর) পুরান ঢাকায় সরেজমিনে দেখা যায়, বিএনপির সমাবেশকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ ও র‍্যাব। পুরান ঢাকার সদরঘাটসহ শ্যাম বাজার, শাঁখারী বাজার, লক্ষ্মীবাজার, রায়সাহেব বাজার, কোতোয়ালী, সূত্রাপুর ও বংশাল এলাকায় প্রতিটি পয়েন্টে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে।

 

পুরান ঢাকার বাসিন্দা আবদুর রহমান নাইট ডিউটি শেষে বাসায় ফেরার পথে বাংলাবাজার ব্রিজের নিচে পুলিশি তল্লাশির মুখে পড়েন। তিনি বলেন, রাতে অফিসে ঘুমানোর জন্য সঙ্গে কাঁথা রাখি। কাঁথা নিয়ে পুলিশ পাঁচ মিনিট জিজ্ঞাসাবাদ করে ও ফোন তল্লাশি করে পরে ছেড়ে দিয়েছে।

 

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আমার গায়ে পোশাক আছে তবুও আমাকে সন্দেহ করে জিজ্ঞাসাবাদ করেছে। জিজ্ঞেস করার আগেই পকেটে হাত দেয়। এগুলো তো ঠিক না।

 

সদরঘাটের কাপড় ব্যবসায়ী আনোয়ার হোসেন ঢাকা পোস্টকে বলেন, সকালে দোকান খুলতে এলে কয়েক দফা জেরার মুখে পড়তে হয়েছে। একবার ছাত্রলীগ আসে, একবার আওয়ামী লীগ আসে। অথচ আমি এখানকার স্থানীয় ব্যবসায়ী। এরা মানুষ চিনে না।

 

এদিকে বন্ধ দেখা যায় পুরান ঢাকার বেশিরভাগ দোকান। সড়কে পথচারী চলাচলও রয়েছে সীমিত। ভিক্টোরিয়া পার্ক থেকে বন্ধ রয়েছে সব রুটে গণপরিবহন চলাচল। এতে ভোগান্তি বেড়েছে জন সাধারণের। সকাল থেকে অনেক যাত্রীরা এসে বাস বন্ধ দেখে ফিরে গেছেন। কেউ কেউ বিকল্প উপায়ে ভেঙে ভেঙে গন্তব্যে যাচ্ছেন।

 

বিএনপি সমাবেশকে কেন্দ্র করে যেন নেতাকর্মীরা কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্যই এই বিশেষ নিরাপত্তা বলে জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয় চেকপোস্টে দায়িত্বরত পুলিশের উপপরিদর্শক হাসান মাতব্বর। তিনি বলেন, আমরা সকাল থেকেই সতর্ক অবস্থানে আছি। এখনও পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। জনগণের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার জন্য চেকিং চলছে।