ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

বগুড়া অঞ্চলে আমন ধানের ফলন বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বগুড়া প্রতিনিধিঃ | প্রকাশের সময় : রবিবার ১৬ জুলাই ২০২৩ ১২:২৯:০০ অপরাহ্ন | দেশের খবর

“বগুড়া অঞ্চলে আমন ধানের ফলন বৃদ্ধিতে করণীয়” শীর্ষক এক কর্মশালা আজ সকালে স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), আঞ্চলিক কার্যালয়-এর উদ্যোগে ব্রি’র মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এর চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদ এনডিসি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এর সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) কৃষিবিদ মোঃ মোস্তাফিজুর রহমান, ব্রি’র পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মোঃ আব্দুল লতিফ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফিউদ্দিন আহমদ।

কর্মশালায় মূল প্রবদ্ধ উপস্থাপন করেন ব্রি’র উদ্ভিদ প্রজনন বিভাগের চিফ সাইন্টিফিক অফিসার ও প্রধান ড. খোন্দকার মোঃ ইফতেখারুদ্দৌলা। এছাড়া ডিএই, বগুড়া অঞ্চলের পক্ষ থেকে বগুড়া, জয়পুরহাট, পাবনা এবং সিরাজগঞ্জ জেলার উপপরিচালকবৃন্দ প্রবন্ধ উপস্থাপন করেন।

কর্মশালায় বক্তারা বলেন, আমন ধান কৃষকের কাছে একটি নিরাপদ ফসল হিসেবে বিবেচিত। আমন ধানের ফলন বৃদ্ধিতে করণীয় বিষয়ে উপযুক্ত জাত ও ভাল বীজ নির্বাচন, জমি তৈরি, সঠিক বয়সের চারা সময়মত রোপন, আগাছা দূরীকরণ, সার ও পানি ব্যবস্থাপনা, সম্পুরক সেচ এবং রোগ ও পোকামাকড় ব্যবস্থাপনা ফলনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে বলে বক্তারা উল্লেখ করেন। একই সঙ্গে কর্মশালায় আমন ধান উৎপাদন বৃদ্ধিতে নতুন উদ্ভাবিত জাতগুলো ব্যবহারেরও সুপারিশ করা হয়।

কর্মশালায় ব্রি’র বিজ্ঞানীবৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান, বিএডিসি, বিভিন্ন এনজিও, ডিলার, মিলার এবং কৃষক প্রতিনিধিসহ ২৬০ জন অংশগ্রহণ করেন।