ঢাকা, মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

বগুড়ায় এসএসটিএস‘র উদ্যোগে সেলাই মেশিন ও সনদ বিতরণ

বগুড়া প্রতিনিধিঃ | প্রকাশের সময় : রবিবার ১৬ জুলাই ২০২৩ ১০:০৪:০০ অপরাহ্ন | দেশের খবর

বগুড়া সদরের এরুলিয়া আইডিয়াল একাডেমি মাঠে রোববার সকাল ৯ টায় সোসাইটি ফর সোশাল এ্যান্ড টেকনোলজি সাপোর্ট (এসএসটিএস) এর উদ্যোগে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে দারুস সুফফা ট্রাস্ট বগুড়ার সেক্রেটারি অধ্যাপক আ.স.ম আব্দুল মালেক এর সভাপতিত্বে অত্র সংস্থার কার্যক্রম ও প্রতিষ্ঠানের পরিচিতি পেশ করেন এরুলিয়া আইডিয়াল একাডেমির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মিজানুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের সেলাই মেশিন ও সনদ বিতরণ করেন বগুড়া সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নাছিম রেজা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া সদর উপজেলা সমাজসেবা অফিসার আব্দুল মোমিন, বাংলাদেশ এস.এস.টি.এস এর ঢাকা অফিসের সমন্বয়কারী মোঃ জামাল উদ্দিন। এছাড়াও উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক হেলাল উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ‘‘দুঃস্থ, অসহায় ও আর্থিকভাবে অস্বচ্ছল নারীর আত্মকর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করার জন্য এসএসটিএস কাজ করে যাচ্ছে। নারীদের আত্ম-নির্ভরশীল হতে এই উদ্যোগ সফল হবে।’’ 

এসময় প্রশিক্ষণার্থীদের থেকে তাদের অনুভুতি শোনেন এবং কর্মদক্ষতা যাচাই করেন। অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীসহ অনেকেই উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী শিক্ষক মোঃ মুর্শিদ সা’দী।

প্রশিক্ষণার্থী মোছাঃ তানজিলা জানান, ‘‘এই প্রশিক্ষণ নিয়ে আমরা দর্জি কাজ শিখতে পেরেছি। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে একটি করে সেলাই মেশিন দেয়া হয়েছে। বাড়িতে সেলাইয়ের কাজ করে সংসারের অর্থনৈতিক সাপোর্ট দিতে পারব।’’

প্রশিক্ষণার্থী মোছাঃ আমেনা খাতুন জানান, ‘‘ আমি পড়াশোনা করি অনার্স ১ম বর্ষে। আমার মনে হয় পড়াশোনার পাশাপাশি কারিগরি শিক্ষা নেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমার পরিকল্পনা আছে ভবিষ্যতে আরো নারীদের কাজ শেখাবো। তারাও যেন সংসারের কাজের পাশাপাশি আয় করে পরিবারে অর্থনৈতিকভাবে সার্পোট দিতে পারে। ’’

উল্লেখ্য, দুঃস্থ, অসহায় ও আর্থিকভাবে অস্বচ্ছল নারীর আত্মকর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করার জন্য এসএসটিএস কাজ করে যাচ্ছে। তারই ধারাবহিকতায় এসএসটিএস বাংলাদেশ এর পক্ষ থেকে আজ ৩৮জন মহিলাকে সেলাইয়ের প্রশিক্ষণসহ তাদেরকে বিনামূল্যে সেলাই মেশিন ও সনদ প্রদান করা হয়।