ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

বগুড়ায় মেডিকেল কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন ও মিছিল ‘ক্যারি অন’ পদ্ধতি বহাল রেখে ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিলের দাবি

Author Dainik Bayanno | প্রকাশের সময় : সোমবার ৫ সেপ্টেম্বর ২০২২ ১১:৫২:০০ অপরাহ্ন | দেশের খবর

 মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় ‘ক্যারি অন’ পদ্ধতি বহাল রেখে ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিলের  দাবিতে বগুড়ায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

 

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থীরা সোমবার দুপুরে শহীদ জিয়া মেডিকেল কলেজ ক্যাম্পাসে মানববন্ধনে ‘ক্যারি অন’ পদ্ধতি বহাল রেখে ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিলের দাবি করা হয়। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাস থেকে বের হয়ে ঢাকা-রংপুর মহাসড়ক প্রদক্ষিণ করে।

 

বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের দাবী, সিজিপিএ'র মতো নতুন পদ্ধতির প্রচলন হলে চিকিৎসকদের মধ্যে বিভেদ সৃষ্টি হবে। মেডিকেল কলেজের শিক্ষার্থীরা আগের পদ্ধতিতে যেকোনো বর্ষে কোনো বিষয়ে অকৃতকার্য হলে পরবর্তী বর্ষে একই ব্যাচে পড়ার সুযোগ পেতেন। পরের বছর ওই বিষয়ে পরীক্ষা দিতে পারতেন। তবে নতুন গ্রেডিং পদ্ধতিতে সে সুযোগ রাখা হয়নি। সেই সঙ্গে এ, বি ও সি গ্রেড চিকিৎসকদের মধ্যে বৈষম্য সৃষ্টি করবে।

 

২০২১-২২ শিক্ষাবর্ষে বিএমডিসি ‘ক্যারি অন’ পদ্ধতি বাতিল করে ‘সিজিপিএ’ পদ্ধতি চালু করে। এতে মেডিকেলের শিক্ষার্থীদের ফলাফল বিভিন্ন গ্রেডে ভাগ করা হবে। এ ছাড়া কোনো বর্ষে একটি বিষয়ে অকৃতকার্য হলে অন্য বর্ষে উন্নীত হওয়ার সুযোগ থাকবে না। এতে সেশনজট বাড়বে। এ জন্য শিক্ষার্থীদের বৈষম্য ও হয়রানি দূর করতে সিজিপিএ বাতিল করে ‘ক্যারি অন’ পদ্ধতি পুনরায় চালুর দাবিতে মেডিকেল শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে।