ঢাকা, শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

বাংলাদেশে বিনিয়োগে ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ ০৪:৩১:০০ পূর্বাহ্ন | জাতীয়

নিজস্ব প্রতিবেদক:

ফ্রান্স সফরের দ্বিতীয় দিনে বুধবার (১০ নভেম্বর) অত্যন্ত ব্যস্ত সময় পার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্রান্স সংসদের উভয় কক্ষ এবং ফ্রেঞ্চ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। বাংলাদেশে বিনিয়োগের জন্য ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

 
 

একটি সূত্র জানায়, ফ্রান্সের পার্লামেন্ট ও সিনেটে সম্মান দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। এরপর পার্লামেন্ট মেম্বারদের ছোট একটি দলের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী।

 

এদিকে ফ্রান্সের তিনটি বড় কোম্পানির প্রধান নির্বাহীরা শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন।

 

আরেকটি সূত্র জানায়, রাফাল যুদ্ধবিমান প্রস্তুতকারী ডাসাল্ট এভিয়েশনের প্রধান নির্বাহীর সঙ্গে বৈঠকে ফ্রান্সের কোম্পানির পক্ষ থেকে তাদের পণ্যের বিভিন্ন গুণাগুণ বর্ণনা করা হয়।

এছাড়া থ্যালাসের প্রধান নির্বাহী রাডার, স্যাটেলাইট ও ই-ভিসাসহ অন্যান্য বিষয়ে সহযোগিতামূলক আলোচনা করেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নির্মাতা এই থ্যালাস। এছাড়া সামরিক ও বেসামরিক রাডারও বাংলাদেশকে সরবরাহ করেছে  এই কোম্পানিটি।

যুক্তরাষ্ট্রের বোয়িং থেকে ১০টি উড়োজাহাজ সংগ্রহ করেছে বাংলাদেশ।  ইউরোপের এয়ারবাস নির্মাতা কোম্পানিও বাংলাদেশের সঙ্গে ব্যবসা করতে চায় বলে জানায় সূত্রটি।

তিনি বলেন, ফ্রান্সের ব্যবসায়িক সংগঠন মেডেফের নির্বাচিত কিছু সদস্যের সঙ্গে দেখা করে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।