ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

বাংলাদেশেপ্রবেশের অপেক্ষায় হাজারো পন্যবাহী ট্রাক

মনির হোসেন, বেনাপোল (যশোর) : | প্রকাশের সময় : শুক্রবার ২ অগাস্ট ২০২৪ ১২:৪১:০০ অপরাহ্ন | খুলনা
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার মধ্যে ১৮ জুলাই বিকেল থেকে বাংলাদেশ ইন্টারনেট সংযোগ  বন্ধ করে দেয়। 
যশোরের বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে কয়েক হাজার পণ্যবাহী ট্রাক। মূলত ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন  থাকায়  টানা পাঁচ থেকে ছয় দিন বন্ধ থাকার কারণে ভারতের পেট্রাপোল বন্দরে আমদানী এবং রপ্তানি কৃত পণ্যবোঝাই  কয়েক হাজার ট্রাক আটকা পড়েছে। 
ইন্টারনেট সমস্যার সমাধান হলেও এসব পণ্যবোঝাই
ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে পারছে না, ফলে 
এর প্রভাব পড়ছে আমদানীও রপ্তানিতে । গত কয়েক দিনে এ বন্দরে দিয়ে কমেছে আমদানী রপ্তানি কার্যক্রম। 
 
আমদানী-রফতানি সমিতির সাধারণ সম্পাদক মোঃ জিয়াউর রহমান (জিয়া) বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, স্বাভাবিক সময়ে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ৫০০ - ৬০০ ট্রাক পণ্যবোঝাই দেশে আমদানী করা হয়। কিন্তু গত কয়েক দিন ধরে প্রতিদিন গড়ে১২০ থেকে ১৫০টি ট্রাক প্রবেশ করছে।  ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় কারনে।    
শিল্পপ্রতিষ্ঠানসহ  ব্যবসায়ীদের বেশ বড় ক্ষতি হয়েছে। এই কয়দিন বেনাপোল কাস্টম হাউজে রাজস্ব আদায় প্রায় ১৫০কোটি টাকা কম হয়েছে।
বেনাপোল পেট্রাপোল বন্দরের মধ্যেআমদানী-রফতানি বাণিজ্য ও বন্দর থেকে পণ্য খালাস কার্যক্রম বন্ধ রয়েছে । তবে ইন্টারনেট সংযোগ চালু হলে পুরো দমে  দুদেশের ব্যবসা বাণিজ্য স্বাভাবিক হবে বলে আমার বিশ্বাস। 
 
ভারতের পেট্রাপোল স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাত্তিক চক্রবর্তী  জানান  পেট্রাপোল বন্দরে বাংলাদেশে  প্রবেশের অপেক্ষায় হাজার হাজার পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছে। ইন্টারনেট সেবা বন্ধ থাকার সময় থেকে এসব ট্রাক আটকা পড়ে।গত শনিবার থেকে ট্রাক বেনাপোল বন্দরে সিরিয়াল মাধ্যমে প্রবেশ করছে। কিন্তু যেসব লরি বন্দরে প্রবেশ  করছে তা বন্দরে শেডে  খালাস করতে বিলম্ব হাওয়াই দুই দেশের বন্দরে পণ্যবাহী ট্রাক জট বাড়ছে। 
 
 
বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান,  ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় টানা চার পাঁচ দিন বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য ও বন্দর থেকে পণ্য খালাস কার্যক্রম বন্ধ ছিল। তবে ইন্টারনেট ধীর গতি এবং একটু সমস্যা হচ্ছে, দুই চার দিনের মধ্যে  সমাধান হয়ে যাবে।  দুদেশের বাণিজ্য স্বাভাবিক হবে#
 
 
বেনাপোল কাস্টম হাউজে চেকপোস্ট কার্গো শাখার  মোঃমাসুদুর রহমান (সুপার) তিনি জানান মূলত বাংলাদেশ ভারত আমদানী রপ্তানি কাগজপত্র অনলাইনে এন্টি করা হয়। ভারত থেকে আনা (মেনি ফিক্স) 
ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় টানা চার পাঁচ দিন বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য ও বন্দর থেকে পণ্য খালাস কার্যক্রম বন্ধ ছিল।তবে ইন্টারনেট ধীর গতি এবং একটু সমস্যা হচ্ছে, দুই চার দিনের মধ্যে সমাধান হয়ে যাবে।