ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

বান্দরবানে শান্তি চুক্তি’র ২৪ তম বর্ষপূতি পালন

উথোয়াইচিং মারমা; বান্দরবান প্রতিনিধি : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ ১২:৩৫:০০ অপরাহ্ন | জাতীয়

বান্দরবানে পার্বত্য জেলা পরিষদের আয়োজনে বর্ণাঢ্যভাবে শান্তি চুক্তির ২৪ তম বর্ষপূতি পালিত হয়েছে। আজ (২ ডিসেম্বর) সকাল ৯টায় বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন হতে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজার মাঠে এসে সমবেত হয় ।

 

এ সময় পার্বত্য এলাকার ১১ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায় ও বাঙ্গালীরা মিলে বর্নিল পোষাক ও ব্যানার এবং ফেষ্টুন হাতে নিয়ে এতে অংশ নেন। পরে শান্তি চুক্তির ২৪ তম বর্ষপূতি উপলক্ষে রাজার মাঠে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। 

এ সময় অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা সভাপতিত্বে বান্দরবান সেনা রিজিয়নের বিগ্রেডিয়ার জেনারেল জিয়াউল হক এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, সিভিল সার্জন ডাঃ অংশৈপ্রু, জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুরসহ প্রশাসনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

আয়োজকরা জানান, গরীব ও অসহায়দের মাঝে শীত বস্ত্র বিতরণ, বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ, প্রীতি ফুটবল ম্যাচ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য যে, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর এই দিনে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার আমলে পাহাড়ে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে সন্তু লারমা নেতৃত্বাধীন জনসংহতি সমিতির মূল দল (জেএসএস) এর সাথে চুক্তি সম্পাদন করেন। যেটা শান্তি চুক্তি নামে অভিহিত করা হয়।

এদিকে জনসংহতি সমিতি (জেএসএস) এর পক্ষ থেকেই পার্বত্য শান্তি চুক্তির ২৪ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে বান্দরবানে কোন কর্মসূচী পালন করতে দেখা যায়নি।