ঢাকা, রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণার অপেক্ষায় কেন্দুয়া উপজেলা

নেত্রকোনা প্রতিনিধিঃ | প্রকাশের সময় : সোমবার ৬ মার্চ ২০২৩ ১০:৪৯:০০ অপরাহ্ন | দেশের খবর
 
 
অচিরেই ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা হতে যাচ্ছে নেত্রকোনার কেন্দুয়া উপজেলা। এরইমধ্যে ৪টি ধাপে উপজেলার ১৩টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় খাস জমিতে ৩২৩টি ঘর নির্মাণ কাজ সম্পন্ন প্রায়। 
 
এরমধ্যে প্রথম ধাপে ৫৬টি, দ্বিতীয় ধাপে ৫০টি, তৃতীয় ধাপে ২০টি ঘর ও দুই শতাংশ করে ভূমিসহ সুবিধাভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে।
 
এছাড়া চতুর্থ ধাপে ১৯৭টি ঘরের নির্মাণ কাজও প্রায় শেষের পথে রয়েছে। আগামী ২১ মার্চ এসব ঘর সুবিধাভোগীদের মধ্যে বুঝিয়ে দেওয়ার মাধ্যমে কেন্দুয়া উপজেলাকে 'ক' শ্রেণির ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
চতুর্থ ধাপের গৃহ নির্মাণ কাজের সার্বক্ষণিক তদারকি করছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাবেরী জালাল।
 
এরই লক্ষে সম্প্রতি তিনি উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে নিয়ে এক যৌথসভাও করেছেন। 
 
চতুর্থ ধাপে উপজেলার পাইকুড়া ইউনিয়নের পাইকুড়া গ্রামে একই স্থানে নির্মিত হচ্ছে ৪৮টি ঘর। এসব ঘরের নির্মাণ কাজ পরিদর্শন করতে গত রবিবার (৫ মার্চ) বিকালে ইউএনও কাবেরী জালাল সেখানে ছুটে যান। তখন তিনি ঘর নির্মাণ কাজের মান ও কাজের সার্বিক অগ্রগতি সম্পর্কে খোঁজ-খবর নেন। এ সময় সহকারী কমিশনার (ভূমি) রাজিব হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান ও পাইকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইসলাম উদ্দিন উপস্থিত ছিলেন।
 
এ বিষয়ে ইউএনও কাবেরী জালাল বলেন, ভূমি ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে অচিরেই আত্মপ্রকাশ করতে চলেছে কেন্দুয়া উপজেলা। আমরা আনন্দিত ও গর্বিত এমন একটি মহৎ কার্যক্রম বাস্তবায়নের অংশ হতে পেরে। কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি যার মমতার ছায়া থেকে বাদ পরেনি সূদুর নেত্রকোনার কেন্দুয়া উপজেলাও। সেই সাথে ধন্যবাদ জানাতে চাই প্রকল্প বাস্তবায়নকারী দপ্তরসমূহ সহ জনপ্রতিনিধগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, সুশীল সমাজসহ কেন্দুয়ার আপামর জনগণকে যারা তাদের সার্বক্ষণিক পরামর্শ ও দিকনির্দেশনার মাধ্যমে এ প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের পথে পাশে ছিলেন।