ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

ভেঙ্গে পড়ার ক্ষণ গুনছে অর্ধশত বছরের ব্রিজটি

শহীদুল ইসলাম মামুন, সোনাগাজী | প্রকাশের সময় : শুক্রবার ৩ মার্চ ২০২৩ ০১:৫৯:০০ অপরাহ্ন | দেশের খবর

 

 
সোনাগাজী উপজেলার চর চান্দিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ওলামা বাজার থেকে জমাদার বাজার যাওয়ার যাওয়ার পথে মোহাম্মদপুর জামে মসজিদের পাশে অবস্থিত প্রায় অর্ধশত বছর পূর্বের সরু এই ব্রিজটি জনসাধারণের চলাচল এর জন্য এখন মৃত্যুপাত। স্পষ্টভাবে দেখা যাচ্ছে ঢালাইয়ের রড় গুলি।
মোহাম্মদপুর থেকে ১,২,৩নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের মেম্বার,লায়লা বেগম এর বাড়ি ও ৩নং ওয়ার্ডের পাঁচ বারের নির্বাচিত মেম্বার,শাহাজাহান এর বাড়ির সামনে হয়ে জমাদার বাজার যাওয়ার একমাত্র সড়ক এটি। দুইজন ইউপি সদস্যের বাড়িতে যেতে হলে শুকুনিয়া খালের উপর নির্মিত এই ব্রিজটি পাড়ি দিয়ে যেতে হয়। ব্রিজের উপরের গর্ত গুলো ইউপি সদস্যেদের যেন চোখে ও পড়ে না। শুকুনিয়া খালের উপর অর্ধশত বছরের পুরোনো সরু এই ব্রিজটি দিয়ে দুইজন ইউপি সদস্যের বাড়িতে ও যেতে হয়। ব্রিজের এমন গর্ত এবং দুরবস্থা এবং কষ্ট দেখেও যদি জনগণের জন্য মন না কাঁধে তবে কোন আশা প্রত্যাশা নিয়ে ইউপি সদস্য নির্বাচিত হোন এমন প্রশ্ন জনসাধারণের।
জমাদার বাজার এমদাদুল উলুম মাদরাসা, এবং পশ্চিম চর চান্দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত এই ব্রিজটি পার হচ্ছে।
 
ঐ পথ দিয়ে চলাচল করি জহিরুল ইসলাম বলেন, কিছু দিন আগে আমার সাত বছর বয়সের নাতি ২য় শ্রেণীর ছাত্র স্কুলে যাওয়ার সময় ব্রিজের গর্তের রড়ের মধ্যে পা আটকে যায়। চিৎকার শুনে আশপাশের মানুষ ছুটে আসলে প্রাণে বেঁচে যায়। এজন্য স্কুলে পাঠাতে খুব ভয় লাগে। আমি নিজে এখন ব্রিজটি পার‌ করে দিলে সে এখন স্কুলে যায়। এলাকার ছোট ছোট ছেলে মেয়েরা ভয়ে এখন শিক্ষা প্রতিষ্ঠানে যেতে চায় না।
 
স্থানীয় এলাকাবাসী জানান, চেয়ারম্যান মেম্বারকে বিষয়টি বারবার অবগত করলেও কর্ণপাত করেনি। রাসূলপুর থেকে উত্তর পাশে সুকুনিয়া খালের উপর নতুন একটি ব্রিজের নির্মাণ কাজ চলায় সবধরনের রিকশা,টমটম, সিএনজি,ভারি যানবাহন প্রতিনিয়ত এই ব্রিজের উপর দিয়ে চলাচল করে। এজন্য গর্তের পরিমাণ প্রতিনিয়ত বেড়েই চলেছে। সাধারণ মানুষের দাবী, আমাদের দুর্ভোগ চরমে পৌঁছে গেছে। তাই বিষয়টি উপজেলা চেয়ারম্যান, জহির উদ্দিন মাহমুদ লিপ্টন ও চর চান্দিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন এর নিকট ব্রিজটি নতুন করে নির্মাণ করার আবেদন জানাচ্ছি।