ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

মাগুরা জেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা প্রধানমন্ত্রীর

মিরাজ হাসান, মাগুরা প্রতিনিধি : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ ০৮:০৭:০০ অপরাহ্ন | দেশের খবর

মাগুরা জেলার সব উপজেলাসহ দেশের ৫২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রতিটি মানুষ যেন বসবাস করতে পারে, সেজন্য একটা জায়গা করে দেওয়া। এটা প্রথম করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বৃহস্পতিবার (২১ জুলাই) প্রধানমন্ত্রীর সরকারি  গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাগুরা চার উপজেলার ৬৭২ টি  ভূমিহীন ও গৃহহীন  পরিবার কে মাগুরা মহম্মদপুর   থানা সদর ইউনিয়নে জাঙ্গালিয়া আশ্রয় প্রকল্পে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সরাসরি কথা বলে ৬৭২ টি পরিবার কে  জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনের করেন । শেখ হাসিনা বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল বাংলার মানুষ খাদ্য পাবে, শিক্ষা, চিকিৎসা, বাসস্থান পাবে।

প্রধানমন্ত্রীর আয়শ্রণ প্রকল্পের আওতায় জেলায় মোট ৬৭২টি পরিবারকে গৃহ ও দুই শতক জমিসহ দলিল দেওয়া হয়। এখানে আধুনিক সব ‍সুযোগ সুবিধা সম্বলিত প্রতিটি দুই কক্ষের ঘর নির্মাণ করা হয়েছে।  মাগুরা জেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত । 

২১ জুলাই   প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ভার্সুয়ালী দুটি জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন। তার মধ্যে মাগুরা একটি অপরটি পঞ্চগড়। মাগুরা জেলার এই গর্বিত কাজের অংশ হিসেবে তারা সত্যিই গর্বিত বলে তারা মনে করেন

জেলায় মোট  ৬৭২টি পরিবারকে জমিসহ ঘর দেয়া হয়েছে। এ ঘরগুলো জেলার ৪৮টি স্পটে নির্মাণ করা হয়েছে। এই কাজ করতে যেয়ে সরকারের ৮২ একর খাস জায়গা উদ্ধার করেছে।  ভূমিহীনদের ঘর দেওয়ার এই কাজ ভবিষতেও অব্যাহত থাকবে বলে জানান জেলা প্রশাসক।

এ সময় উপস্থিত ছিলেন  জেলা প্রশাসক মোঃ আশরাফুল আলম, মাগুরা -১ আসনের এমপি সাইফুজ্জামান শিখর, মাগুরা- ২ এর এমপি ড: শ্রী বীরেন শিকদার, জেলা আওয়ামী লীগের নেতাকর্মী সহ সরকারি কর্মকর্তা কর্মচারী চার উপজেলার চেয়ারম্যান ইউনিয়ন চেয়ারম্যান সহ স্থানীয় লোকজন

ঘরগুলোকে অধিকতর টেকসই করে গড়ে তোলায় প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ১ লাখ ৯১ হাজার টাকা থেকে ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকায় উন্নীত করা হয়। ঘরগুলোকে বেশি টেকসই করে নির্মাণ করতে মজবুত কড়ি কাঠ, পাথরের সর্দল ও রিইনফোর্স কংক্রিট কলাম (আরসিসি) পিলার ব্যবহার করা হয়েছে।