ঢাকা, শুক্রবার ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

মাগুরায় মাঠ দিবস উপলক্ষ্যে পুরষ্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত

মিরাজ হাসান, মাগুরা : | প্রকাশের সময় : শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ ১০:২৩:০০ অপরাহ্ন | দেশের খবর

মাগুরা সদরের সংকোচ খালি প্রাথমিক বিদ্যালয়ে মাঠ দিবস উপলক্ষে কৃষকদের মাঝে পুরষ্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে গেলো দীর্ঘ চার মাস ধরে কৃষকদের ট্রেনিংয়ের মাধ্যমে ক্লাস নেয়া হয়েছে সপ্তাহে একদিন সরাসরি মাঠে নিয়ে কৃষকদের ক্লাসের আয়োজন করেছেন  পিএম ও SAIWRMP-AF বাপাউবো, ফরিদপুর। এবং কারিগরি সহযোগিতাই ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাগুরা ও সার্বিক সহযোগিতায় দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় সমন্বিত পানি সম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা প্রকল্প। আলোচনায় প্রধান অতিথি ছিলেন মোঃ আবু তালহা অতিরিক্ত উপ-পরিচালক (DAE)মাগুরা তিনি তার বক্তব্যে বলেন বিনা ধান -১৭ সম্পর্কে তিনি বলেন সহিষ্ণু ৩০% পানি কম প্রয়োজন স্বল্পমেয়াদী (জীবনকাল ১১২-১১৮দিন)ও অধিক ফলনশীল। সার কম লাগে আলোক সংবেদনশীল ও উন্নত গুণাগুণ সম্পন্ন আমন ধানের জাত। গড় ফলন ৬.৮ টন/হেক্টর (৬৯ মণ//একর) এবং সর্বোচ্চ ফলন ৮.০টন/হেক্টর (৮১মণ/একর)।

বপনের সময় জুন মাসের দ্বিতীয় সপ্তাহ হতে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের (১-৩০ আষাঢ়) মধ্যে বীজতলায় বীজ রোপণের উপযুক্ত সময়। প্রতি হেক্টর জমি চাষের জন্য ২৫-৩০  কেজি বা এক একর জমির জন্য ১০-১২ কেজি বীজ প্রয়োজন হয়।
বিশেষ অতিথি হাফিজুর রহমান উপপ্রধান সম্প্রসারণ কর্মকর্তা তিনি বলেন রুপার জন্য জমি তৈরির শেষ চাষের আগে সম্পূর্ণ টিএসপি এবং এমওপি জমিতে সমভাবে ছিটিয়ে চাষের মাধ্যমে মাটির সাথে ভালোভাবে মিশিয়ে দিতে হবে ইউরিয়া সারের অর্ধেক পরিমাণ চারা রোপণের সাত আট দিন পর এবং বাকি অর্ধেক ২০-২৫ দিন পর জমির উর্বরতা উপর নির্ভর করে পুরো করতে হবে। ইউরিয়া সার প্রয়োগের ২-৩ দিন আগে জমির অতিরিক্ত পানি বের করে দিতে হবে। এবং পুরো জন হলে আগাছা দমন করতে হবে জমির উর্বরতা এবং ফসলের অবস্থার উপর নির্ভর করে ইউরিয়া সার প্রয়োগ মাত্রার তারতম্য করা যেতে পারে। মনে রাখতে হবে টিএসপি ও দস্তা সার একই সাথে প্র করা যাবে না। তাই এক্ষেত্রে এক চাষ পূর্বে টিএসপি প্রয়োগ করতে হবে এবং শেষ চাষের সময় ইউরিয়া ছাড়া অন্য স্যার ছিটিয়ে প্রয়োগ করা অবশ্যক।
বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন হুমায়ুন কবীর উপজেলা কৃষি কর্মকর্তা এবং সভাপতিত্ব করেন তৈয়বুর রহমান।