ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

যমুনা সার কারখানায় উৎপাদন শুরুর দাবিতে মানববন্ধন

কামরুল হাসান, জামালপুর : | প্রকাশের সময় : বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০২:০০ অপরাহ্ন | ময়মনসিংহ

দৈনিক ১৭শ’ মে. টন ইউরিয়া সার উৎপাদনকারী দেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান যমুনা ফার্টিলাইজার কোং লিঃ (জেএফসিএল) গ্যাস সংযোগ না থাকায় আট মাস ধরে বন্ধ রয়েছে। পুনরায় গ্যাস সংযোগ দিয়ে কারখানাটির নিয়মিত উৎপাদন চালু রাখার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে তারাকান্দিস্থ কারখানার গেইটপাড়ে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সরিষাবাড়ী উপজেলা বিএনপি ও সহযোগী অঙ্গ-সংগঠন এ মানববন্ধনের আয়োজন করে।

ঘন্টাব্যাপী এ মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জামালপুর জেলা বিএনপি’র সভাপতি ফরিদুল কবীর তালুকদার (শামীম)। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সরিষাবাড়ী উপজেলা বিএনপি’র সদস্য চাঁন মিয়া (চানু) ও রাশেদুজ্জামান লিটন ফকির, পোগলদিঘা ইউনিয়ন বিএনপি’র সভাপতি মামুনুর রশীদ ফকির ও সহ-সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, জেএফসিএল সিবিএ সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক মোর্শেদ আলম তালুকদার, উপজেলা শ্রমিক দলের ভারপ্রাপ্ত সভাপতি মনিরুজ্জামান আদম এবং তারাকান্দি ট্রাক চালক শ্রমিক ইউনিয়ন- ৩৬৪০ এর আহ্বায়ক রঞ্জু মিয়া প্রমুখ।

মানববন্ধনে জেলা বিএনপি’র সভাপতি ফরিদুল কবীর তালুকদার (শামীম) তার বক্তৃতায় বলেন- যমুনা সার কারখানায় ১ টন সার উৎপাদন করতে ১৯ হাজার টাকা খচর হয়। অথচ ভালো মানের সার উৎপাদন না করে বিদেশ থেকে নিম্ন মানের ১ টন সার আমদানী করা হচ্ছে ৯০ হাজার টাকায়। এটা স্পষ্টতই শুভঙ্করের ফাঁকি। আর এই ফাঁকিবাজি করেই চালু কারখানা গ্যাস সংকটের অজুহাত দিয়ে আওয়ামী সন্ত্রাসীরা হাজার হাজার কোটি টাকা লুটপাট করে দেশ ছেড়ে পালিয়েছে। আমরা সরকারের এই ধান্দাবাজির সার আমদানী নীতির বিরোধিতা করি। আমরা চাই দ্রুত সময়ে কারখানায় গ্যাস সংযোগ দিয়ে উপাদন শুরু করা হোক। তিনি আরও বলেন- যমুনা সার কারখানায় দীর্ঘ ৮ মাস ধরে উৎপাদন বন্ধ থাকায় কারখানার মুল্যবান যন্ত্রপাতি অকেজো হয়ে পড়ছে। ফলে হাজার কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছে দেশ। যার কারণে দেশের সামগ্রিক অগ্রযাত্রাও ব্যাহত হচ্ছে। পাশাপাশি দেশের অর্থনীতির চাকা স্থবির হয়ে পড়ছে। আমরা এ থেকে আশু মুক্তি চাই।

 

কামরুল হাসান

০১৯১৪৭৩৫৮৪২

১৮ সেপ্টেম্বর ২০২৪