ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১
প্রধানমন্ত্রীর নির্দেশ আজও বাস্তবায়ন হয়নি

শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে ডাঃ গোলাম রব্বানীর অর্ন্তভ‚ক্তির দাবি

বগুড়া প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ৩১ জুলাই ২০২২ ০৭:৪৪:০০ অপরাহ্ন | দেশের খবর

প্রধানমন্ত্রী নির্দেশ দেওয়ার পরও বগুড়ার গাবতলী উপজেলার তেলীহাটা গ্রামের শহীদ মুক্তিযোদ্ধা ডাঃ গোলাম রব্বানীর নাম মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভ‚ক্ত হয়নি। অথচ এই শহীদ মুক্তিযোদ্ধা সেই সময় আওয়ামীলীগ সংগঠিত করতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছিল। এছাড়া মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবেও তিনি ভ‚মিকা রেখেছিলেন। একারণে পাকহানাদার বাহিনীর হাতে নির্মমভাবে হত্যার শিকার হন এই মুক্তিযোদ্ধা। এছাড়া তাঁর বাড়ি ঘরে আগুন দিয়ে সব কিছু পুড়িয়ে দিয়েছিল। মায়ের গর্ভে ১ মেয়ে ও ৩/ ৪ বছরের ২ ছেলেকে রেখে নির্মম হত্যাকান্ডের শিকার হন মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী। ছেলে মেয়েরা ছোট থাকায় তার বাবার মুক্তিযুদ্ধের অবদান এবং আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ পদে থাকার বিষয়গুলো সংরক্ষণ করতে পারেননি। একারণে মুক্তিযুদ্ধের ৫০ বছরেরও মুক্তিযুদ্ধের অকুভয় সৈনিক মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভ‚ক্ত হতে পারেনি। আজ রবিবার বগুড়া প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনে তাঁর দুই ছেলে মো: রবিউল হাসান মামুন ও মোঃ রফিকুল ইসলাম মিলন তার বাবাকে শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছেন।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়, তাদের বাবাকে নির্মমভাবে হত্যার পর তখনকার জেলা আওয়ামীলীগের নেতাকর্মীরা তাদের খোঁজ খবর নিয়েছেন। এমন কি বাবার হত্যাকান্ডের পর জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদের খোঁজ খবর নিয়েছেন এবং তাদের মা মরহুমা মাহমুদা বেগমকে সমবেদনা জানিয়ে পত্র পাঠিয়ে ছিলেন। পত্র নং ১৪/রাজ/৭৩/জয়পুরহাট/২৫। এছাড়া তাদের মায়ের নামে জাতির জনক ১০০০/- টাকা অনুদান পাঠিয়েছিলেন এবং তৎকালীন আওয়ামীলীগ ডাঃ জাহিদুর রহমানকে বঙ্গবন্ধু নিদের্শ দিয়ে ছিলেন মরহুমা মাহমুদা বেগমকে সাময়িক চাকরী দেওয়ার নির্দেশ দেন। সেই নির্দেশ মোতাবেক ডাঃ জাহিদুর রহমান তাঁর নিজ ফ্যাক্টরীতে চাকরী দিয়েছিলেন।

পরবর্তীতে তাদের মা মাহমুদা বেগম তাঁর স্বামীকে শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভ‚ক্তি আবেদন করেন মাননীয় প্রধানমন্ত্রী বরাবর আবেদন করলে বিগত ২১-০৬-২০০৯ সালে প্রধানমন্ত্রী প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহনের জন্য সচিব মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়েকে নির্দেশ দেন। এ প্রেক্ষিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য আহবায়ক এডহক কমিটি বাংলাদেশ মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ডকে মুবিম/প্র-৩/প্রধানমন্ত্রী/০৯/২২১/২৩৯৯ তারিখ-০৯-০৮-২০০৯ মূলে নির্দেশক্রমে মতামত প্রদানের জন্য পত্র প্রেরন করেন। কিন্তু দুঃখের বিষয় উক্ত নির্দেশনা অদ্যবদি বাস্তবায়ন হয়নি।

সাংবাদিক সম্মেলনে দাবি জানানো হয়, অবিলম্বে প্রধানমন্ত্রী নির্দেশ বাস্তবায়ন তাদের পিতা ডাঃ গোলাম রব্বানীকে শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির দাবি জানান।