ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

শিক্ষার্থীদের মাঝে সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে -সংস্কৃতি প্রতিমন্ত্রী

ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৮ জুলাই ২০২২ ০৬:১৫:০০ অপরাহ্ন | দেশের খবর

স্কুল, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক কর্মকান্ডের চর্চা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি বলেছেন, আজকের শিক্ষার্থীরাই আগামীতে রাষ্ট্র চালাবেন। তারা জাতির ভবিষ্যত। নানা বিভাগে তারা নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবেন। আর এই ভবিষ্যত নেতৃত্বকে সঠিক ক্রিড়া ও সুস্থ সাংস্কৃতিক চর্চার মাধ্যমে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে উন্নত জাতি গঠনের সহায়ক হিসেবে গড়ে তুলতে হবে। তবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সুখি-সমৃদ্ধ উন্নত সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে। সেজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রছাত্রীদের মাঝে সাংস্কৃতিক কর্মকান্ডের চর্চা বাড়াতে হবে।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার তার নির্বাচনী এলাকা ময়মনসিংহের মুক্তাগাছায় শহীদ স্মৃতি সরকারী কলেজে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট কর্তৃক বাস্তবায়িত সংস্কার ও উন্নয়ন কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রজন্মের সার্থেই প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের সাংস্কৃতিক কর্মকান্ড বাড়াতে হবে। কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক আন্ত:বিভাগীয় ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ড নিয়মিত চালাতে হবে। প্রতিমাসে অভ্যন্তরীনভাবে নানা ধরনের সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজনের মধ্যদিয়ে ছাত্রছাত্রীদেরকে শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিকভাবে ঋদ্ধ করে গড়ে তুলতে হবে।

এসময় তিনি বলেন, মাঠের নেতৃত্বে ধারাবাহিকতা না থাকা, শিক্ষাবিহীন, কালচারবিহীন ভূঁইফোর নেতা হঠাৎ সুযোগে নেতৃত্বে আসলে কিংবা জনপ্রতিনিধি হলে জাতির জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। একজন অশিক্ষিত জনপ্রতিনিধি শিক্ষার গুরুত্ব বুঝে না। সে ধান্ধায় ব্যস্ত থাকে সবাইকে অশিক্ষিত করে রাখতে চায়। তাই তিনি নির্বাচনের সময় শিক্ষিত মার্জিত সঠিক লোককে ভোটের মাধ্যমে নির্বাচনে আহবান জানান। তিনি বলেন, আজ সারা দেশের উন্নয়নের সাথে ধারাবাহিকতা রেখে মুক্তাগাছাও উন্নয়ন অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে। মুক্তাগাছা শহীদ স্মৃতি সরকারী কলেজ আজ দেশের শ্রেষ্ঠ ২০টি কলেজের একটি হয়েছে। একে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। মুক্তাগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গত ৯ মাস ধরে দেশের উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোর মধ্যে শ্রেষ্ঠ হাসপাতাল হিসেবে নির্বাচিত হয়ে আসছে। সেজন তিনি সকলকে ধন্যবাদ জানান।

শহীদ স্মৃতি সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইদ্রীস আলীর সভাপতিত্বে ও কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান শাহ মুহাম্মদ মাহফুজুল বারীর সঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুক্তাগাছা পৌর মেয়র আলহাজ¦ বিল্লাল হোসেন সরকার, আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক ইদু, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরব আলী ও শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ইউসুফ আলী।

এর আগে প্রতিমন্ত্রী নতুন সংস্কার হওয়া কলেজের অধ্যক্ষের কার্যালয়, একটি রাস্তা ও কলেজ অডিটোরিয়ামের উদ্বোধন করেন।