ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

শিবচরে শরতের কাশফুল মুগ্ধতা ছড়াচ্ছে প্রাণ-প্রাকৃতিতে

ওয়াহিদ মুরাদ, শিবচর(মাদারীপুর) : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ ০৩:০৫:০০ অপরাহ্ন | কৃষি ও প্রকৃতি

উপজেলার শিবচর পৌরসভার দাদাভাই উপশহরের কাশবনে ফুটেছে কাশফুল। মেলে ধরেছে আপন রূপ প্রকৃতিপ্রেমীদের ডাকছে কাছে। শরৎ শুভ্রতা আর প্রকৃতির রূপের বন্দনায় গা ভাসাতে দলবেঁধে অনেকেই সেখানে যাচ্ছেন বেড়াতে। কেউ কেউ যাচ্ছে একাকীও।

প্রকৃতির অপরূপ লীলাখেলায় মেতে ওঠা সাদা ফুলেরা দোল খায় বাতাসে। স্থানীয়দের বিনোদনে খোরাক এই কাশবন। বেশ কয়েক বছরের চেয়ে বেশি কাশফুল এবার ফুটেছে। সকালে পূর্বকাশে সূর্যের আলোতে মাখামাখি হয়।

 

দাদা ভাই উপশহরে প্রতিবছর কাশ ফুলে ভরে যায়।এবারও এর ব্যতিক্রম হয়নি। সবুজ আর সাদা দুটিই শান্তির প্রতিক। আর এই দুইটি ঘিরেই কাশফুল। কাশফুলের সৌন্দর্য মুগ্ধ করছে দর্শনার্থীদের।প্রতিদিনই ভিড় করছে দর্শনার্থীরা।

এ ছাড়াও ছুটির দিনগুলোতে দেখা মিলে হাজারও দর্শনার্থীদের। পশ্চিম আকাশে সূর্য যাওয়ার পূর্বক্ষণে ভিড় বাড়ে দর্শনার্থীদের। কেউ বন্ধুদের সঙ্গে যায়, কেউবা প্রিয়তমাকে নিয়ে। হালকা বাতাসে কাশফুলের দোলের মাঝে নিজেকে বিলিয়ে দেয় তারা। কেউবা সেই অনুভূতিগুলোকে ক্যামেরায় ফ্রেমবন্দি করে। আবার কেউবা সঙ্গে সঙ্গে ফ্রেমবন্দি ছবি যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে জানান দেয় শরৎ এসেছে ধরায় ৷

 

বন্ধুদের নিয়ে ঘুরতে আসা রিয়াদ হোসাইন বলেন, শরৎ ঋতুর কথা মনে এলেই আমাদের চোখের কোণে ভেসে উঠে ফুটন্ত সাদা কাশফুল। তা স্বচক্ষে দেখতেই আসা। কাশফুলের বালুচরে অপরূপ সাদা কাশফুলের বাতাসে দোল খাওয়ার দৃশ্য দেখতে খুবই মনোরম। এমন নয়নাভিরাম সৌন্দর্য এবং কাশফুলের হেলেদুলে থাকার দৃশ্য মুগ্ধকরে সকলকে।

 

কাশবন গুলোতে দর্শনার্থীদের ভিড় অবশ্য স্থানীয়দের জন্য কিছু উপার্জনের সুযোগও তৈরি করেছে। উপশহরের নন্দলাল কুন্ডু কাশবনের পাশে একটি দোকান দিয়েছেন। তিনি বলেন, এখানে কাশবনে অনেক মানুষ আসে। তাই এখানে একটি দোকান দিয়েছি। বিকেলে দোকান খুলি। বেচাকেনা ভালোই হচ্ছে। কাশফুল যতদিন থাকবে, ততদিন কিছু বাড়তি উপার্জন হবে।