ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

শ্রীপুর উপজেলার সাথে যোগাযোগের গুরুত্বপূর্ণ রাস্তাটি অল্প বৃষ্টিতেই স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি

মহিউদ্দিন আহমেদ শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি | প্রকাশের সময় : শুক্রবার ১৪ জুলাই ২০২৩ ০৫:১০:০০ অপরাহ্ন | দেশের খবর



শিল্প এলাকা খ্যাত গাজীপুরের শ্রীপুর উপজেলার  সাথে যোগাযোগের গুরুত্বপূর্ণ রাস্তাটি মাওনা চৌরাস্তার কাকলি ফার্নিচারের পাশ থেকে- ৭০০ মিটার অংশজুড়ে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা লেগেই থাকে। প্রতি বর্ষার  মৌসুমেই বৃষ্টি হলেই স্থায়ী জলবদ্ধতা সৃষ্টি হয়। এই জলাবদ্ধতা হলেও তা নিরসনে প্রয়োজনীয় উদ্যোগ নেই।


উপজেলার সাথে যোগাযোগের গুরুত্বপূর্ণ রাস্তাটি দিয়ে প্রতিদিন শত শত গণপরিবহনে যাতায়াত করে হাজারো মানুষ।   এ ছাড়া বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের পণ্য পরিবহনে শত শত গাড়ি চলাচল করে। বর্ষাজুড়ে জলাবদ্ধতা থাকায় ভোগান্তি পোহাতে হয় এই সড়কে চলাচলকারী মানুষকে।


জানা গেছে, আশপাশের বহুতল ভবন ও মার্কেটের ময়লা-বর্জ্য মিশ্রিত পানি পাইপ লাইনের মাধ্যমে ছেড়ে দেওয়া হচ্ছে রাস্তার পাশের ড্রেনে। তাতে ড্রেন বন্ধ হয়ে বৃষ্টির সঙ্গে সঙ্গে সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সড়কে এসব ময়লা-পানি ঠেলে চলাচল করতে হয় যানবাহনসহ ও সাধারণ মানুষের।

সরেজমিন ঘুরে দেখা যায়, সড়কে পানির ঢেউ। ৭০০ মিটার সড়কে পুরোপুরি বর্ষার মতো পানি জমে রয়েছে। পানি ঠেলে চলাচল করছে বিভিন্ন পরিবহন। এ সময় ময়লা-বর্জ্য মিশ্রিত পানি ছিটে যাচ্ছে পথচারীদের গায়ে। এ নিয়ে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়ছে গাড়িচালক ও পথচারীরা।

 মাওনা চৌরাস্তার ব্যবসায়ী  সোহেল রানা  বলেন, আশপাশের বাসাবাড়ির ময়লা-বর্জ্য পাইপ লাইনের মাধ্যমে ফেলা হচ্ছে ড্রেনে। যে কারণে ড্রেন বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এত সুন্দর রাস্তা বর্ষাজুড়ে পানিতে ডুবে থাকে। বৃষ্টি হলেই রাস্তায় নদীর মতো পানির ঢেউ হয়।

স্থানীয় মার্কেট মালিক কবির মিয়া বলেন, পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকার পরও সড়কে হাঁটু পানি থাকে। ড্রেন পরিষ্কার না করায় এখানে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। প্রতি বর্ষায় এখানে মানুষকে ভোগান্তি পোহাতে হয়।

স্থানীয় অটোরিকশাচালক জিন্নাত মিয়া বলেন, রাস্তায় যাত্রী নিয়ে চলাচল করার সময় প্রতিনিয়ত পথচারীদের গালাগাল শুনতে হয়। গাড়ি একটু গতিতে চালালে রাস্তার ময়লা পানি ছিটে পথচারীদের গায়ে যায়। এ নিয়ে পথচারীরা গালমন্দ করে। 

শ্রীপুর পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলী আসগর এ বিষয়ে জানতে চাইলে বলেন, স্থানীয় বাসাবাড়ির ময়লা-বর্জ্য পানির লাইনে চলে আসায় এখানে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে এসব অপসারণ করে জলাবদ্ধতা দূর করা হবে।