ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন পালন করলো ‘স্বপ্নের খোঁজে’

ফরহাদ খান, নড়াইল : | প্রকাশের সময় : শুক্রবার ২৯ জুলাই ২০২২ ১১:০৮:০০ পূর্বাহ্ন | দেশের খবর

ভাসমান বেদেপল্লীর সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কম্পিউটার বিজ্ঞানী সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন পালন করেছেন স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের সদস্যরা। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ৫২তম জন্মদিন উপলক্ষে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের পক্ষ থেকে বুধবার বিকেলে নড়াইলের সীমাখালী এলাকায় চিত্রা নদীর পাড়ে ভাসমান বেদেপল্লীতে কেককাটা ও আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

এ সময় উপস্থিত ছিলেন-স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক শামীম হোসাইন, শিক্ষা বিষয়ক সম্পাদক শ্রাবণী আক্তার তনিমা, নির্বাহী সদস্য রাকিবুল ইসলাম রাকিব, সদস্য মহিউদ্দিন, চৌতি চক্রবর্তী ও নুসরাত সানভি।  

 

শ্রাবণী আক্তার তনিমা বলেন, আমাদের ফাউন্ডেশনের সদস্য সংখ্যা ৪৫জন। এদের বেশির ভাগই কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। আমরা সব সময় সুবিধাবঞ্চিতদের নিয়ে কাজ করি। এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের জন্মদিনে বেদে সম্প্রদায়ের শিশু-কিশোরসহ তাদের অভিভাবকদের নিয়ে কেক কেটেছি, আনন্দ করেছি। তাদের খুপড়িঘরগুলো রঙ-বেরঙের বেলুন দিয়ে সাজিয়েছি। এ বেদে বহরে ১৮ জন সদস্য আছেন। তাদের আমরা পাঠদানেরও ব্যবস্থা করেছি। এবার বেদেপল্লীর ১০ম ব্যাচের পড়ালেখা শেখানো হচ্ছে।

 

এ বেদেপল্লীর শিশু ইব্রাহিম, মারুফ, চন্ডিদুল ও সুজারুল জানায়, স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের ভাইয়া ও আপুরা এসে আমাদের সঙ্গে কেক কেটে মুখে তুলে দিয়েছেন। তারা আমাদের শিখিয়েছে, এটা আমাদের দেশের প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে কেককাটা হয়েছে। আমরা খুব মজা করেছি, আনন্দ পেয়েছি।    

 

বেদে সরদার সাত্তার মিয়া বলেন, আমরা দেশের অনেক এলাকায় ঘুরেফিরে বেড়াই। আগে কখনো এমন অনুষ্ঠান কেউ করেনি। আমাদের বাচ্চারাসহ সবাই আনন্দ করেছে।

 

স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মির্জা গালিব সতেজ বলেন, ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ছিন্নমূল শিশুদের নিয়ে আনন্দ অনুষ্ঠান ভাগাভাগি করে নেয়ার মধ্য দিয়ে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের পথচলা শুরু হয়। সেই থেকে সুবিধাবঞ্চিত শিশু, ভাসমান বেদে সম্প্রদায় ও অসহায় মানুষের জন্য কাজ করে যাচ্ছি। এ কাজের স্বীকৃতিস্বরূপ ‘জয় বাংলা ইয়ুথ পুরস্কার-২০২১’ জয়লাভ করেছে আমাদের সংগঠন। এরই ধারাবাহিকতা এবার সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারম্যান এবং মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে বেদেপল্লীতে কেককাটা হয়েছে।

 

‘সুখ স্বপ্নের সন্ধানে কাজ করব মোরা একই বন্ধনে’-এ স্লোগানে ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত রাখতে চাই। আমাদের প্রত্যাশা তরুণ প্রজন্মসহ বিভিন্ন পেশার মানুষ এমন ইতিবাচক কাজে অনুপ্রাণিত হবেন।

 

এদিকে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন করোনাকালীন সময়ে অসহায় মানুষকে খাদ্যসামগ্রী বিতরণ, বিনামূল্যে সবজি বাজার, গরিব কৃষকের ধান কর্তন, চিকিৎসাসেবা, হাসপাতাল ও এতিমখানায় ইফতার বিতরণ, ঈদে ছিন্নমূল ও বেদে সম্প্রদায়ের শিশুদের মাঝে নতুন পোশাক উপহার দেয়া, সাম্প্রতিক কালে সিলেট ও সুনামগঞ্জ জেলার বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ ও নতুন পোশাক বিতরণ করা হয়েছে।