ঢাকা, রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

স্কুলছাত্র হত্যার প্রতিবাদে মানববন্ধন ও সহপাঠীদের ক্লাস বর্জন

হাসান সিকদার,টাঙ্গাইল | প্রকাশের সময় : রবিবার ৫ মার্চ ২০২৩ ০৫:৫৯:০০ অপরাহ্ন | দেশের খবর
পড়াশোনার খরচ ও পরিবারকে আর্থিক সহযোগিতা করতে প্রতিবন্ধী বাবার অটোভ্যান নিয়ে আয়-রোজগারের আশায় বের হয়েছিলেন জাহিদুল ইসলাম (১৪) নামে এক স্কুলছাত্র। সেই অটোভ্যান নিয়ে বের হওয়াই কাল হলো তার। অটোভ্যানটি ছিনতাইয়ের লক্ষ্যে কাঁচি দিয়ে গলা কেটে তাকে নির্মমভাবে হত্যা করা হয় জাহিদুল ইসলামকে। রাস্তার পাশে পড়ে থাকে তার রক্তাক্ত অবস্থায় নিথর মরদেহ। পরে স্থানীয়রা অজ্ঞাত মরদেহ হিসেবে পুলিশকে খবর দেয়।
৬ষ্ঠ শ্রেণির স্কুলছাত্র জাহিদ হাসানের হত্যাকারীদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতারের পর আইনের আওতায় এনে জড়িতদের ফাঁসির দাবিতে রোববার (০৫ মার্চ) সকাল ১১ টায় বলরামপুর উচ্চ বিদ্যালয়ের মাঠে ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মসূচী পালন করেছেন তার সহপাঠী, শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসী। মানববন্ধন শেষে কয়েক শতাধিক ছাত্র-ছাত্রী ক্লাস বর্জন করে বিদ্যালয় মাঠে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেন।
মানববন্ধনে অংশ নেয় জাহিদ হাসানের মা জাহানার বেগম। তিনি বলেন, আমরা গরীব মানুষ, অভাবের সংসার। ঠিকমতো পোলাডারে লেহাপড়ার খরচ দিবার পারি না। তাই পোলাডায় মাঝেমধ্যে তার বাবার অট্যোভ্যানটা নিয়া খরচ যোগাতে ভ্যান চালাইতো। সেদিন সন্ধ্যায় বের হলে কয়েক ঘণ্টাপর পোলাডারে নির্মমভাবে গলাকেটে হত্যা করা হয়। যারা হত্যা করছে তাদেরকে দ্রুত গ্রেফতার ও ফাঁসি চাই। তা না পারলে, তোমরা পোলাডারে আইনা দাও।
জাহিদের সহপাঠী ও শিক্ষার্থীরা বলেন, জাহিদ আমাদের সহপাঠী ও স্কুলের মেধাবী ছাত্র ছিল। তার বাবা প্রতিবন্ধী। স্কুলে পড়াশোনার খরচ চালাতে হিমশিম পড়তো ওর বাবা। তাই অটোভ্যান চালিয়ে নিজের খরচ ও পরিবারকে সহযোগিতা করতো সে। তার ভ্যানটি ছিনতাই করে সন্ত্রাসীরা সহপাঠীকে গলাকেটে হত্যা করেছে। যারা জাহিদ হত্যাকারীদের চিহ্নিত ও দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় এনে ফাঁসির জানাচ্ছি।
মানববন্ধনে অংশ নেওয়া উপস্থিত বক্তারা বলেন, পরিবারের আর্থিক যোগান দেওয়া ৬ষ্ঠ শ্রেণি মেধাবী স্কুলছাত্র অটোভ্যান চালক জাহিদ হত্যার ঘটনার ছয়দিন অতিবাহিত হয়েছে। কিন্তুহত্যাকারীরা এখনো শনাক্ত বা গ্রেফতার হয়নি। এটি দু:খজনক। যারা জড়িত রয়েছে তাদের দ্রুত শনাক্ত ও গ্রেফতার করে বিচারে ফাঁসির দাবি জানাচ্ছি। অন্যথায় আমরা আরও কঠোর কর্মসূচি পালন করব।
মানববন্ধনে বক্তব্য রাখেন- বলরামপুর উচ্চ বিদ্যালয়ের সভাপতি ডা: মো. সাইফুল ইসলাম লোটন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান, শিক্ষক লিয়াকত হোসেন, শাহীনা আক্তার, স্থানীয় ইউপি সদস্য মেহেদী হাসান বিপ্লব, সাংবাদিক আল-আমিন শোভন, সাবেক ইউপি সদস্য মিনহাজ উদ্দিন, এলাকাবাসীর পক্ষে শাহীন মিয়া, নিহতের বাবা-মা সুজন তালুকদার ও জাহানারা বেগম প্রমূখসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরা। 
 
উল্লেখ্য, গত বুধবার ১ মার্চ রাত সাড়ে ৮ টার দিকে টাঙ্গাইলের ভূঞাপুর-গোপালপুর সড়কের পার্শ্ববর্তী ঘাটাইল উপজেলার লোকেরপাড়া ইউনিয়নের পাঁচটিকড়ি দক্ষিণপাড়া এলাকায় স্কুলের পাশে এ ঘটনা ঘটে। পরে স্থানীয়দের সংবাদে পুলিশ জাহিদের মরদেহটি উদ্ধার করে। জাহিদুল ইসলাম ভূঞাপুর উপজেলার বলরামপুর গ্রামের প্রতিবন্ধী সুজন তালুকদারের ছেলে। জাহিদুল ইসলাম বলরামপুর উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণির মেধাবী ছাত্র ছিলেন।