ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১
নেই সংস্কারের উদ্যোগ, ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা

সড়ক নয়, যেন মরণফাঁদ

এম এস জিলানী আখনজী, চুনারুঘাট : | প্রকাশের সময় : শনিবার ৫ ফেব্রুয়ারী ২০২২ ০৩:৩৮:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের আসামপাড়া ও রেমা চা-বাগান পথে যাওয়ার পূর্বে ইছালিয়া ছড়ার ব্রীজ সংলগ্ন সড়কটি ভেঙ্গে মরণফাঁদে পরিনত হয়েছে। যে কোনো সময় ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা। দীর্ঘদিন ধরে ব্রীজ সংলগ্ন সড়কটির বেহাল অবস্থার সৃষ্টি হলেও সংস্কার না করায় যান ও জনসাধারণের চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এরপরও ব্যস্ততম এই সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে যান ও জনসাধারণ, ফলে প্রায়’ই ঘটছে দুর্ঘটনা। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ১নং গাজীপুর ইউনিয়নের জারুলিয়া-আসামপাড়া সড়কের মধ্যবর্তী ইছালিয়া ছড়ার ব্রীজ সংলগ্ন সড়কটির এক প্রান্তের মাটি ও ঢালাইকৃত পিচ উঠে ভেঙ্গে মরণফাঁদে পরিনত হয়েছে। যে কোন মুহুর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্খা রয়েছে। যা এক কথায় মরণফাঁদ।

জানা যায়, উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলোর মধ্যে গাজীপুর ইউনিয়নের ইছালিয়া ছড়ার ব্রীজ সংলগ্ন সড়কটি অন্যতম। কারন স্কুল, কলেজ, মাদ্রাসা ও হাঠ-বাজারের ছাত্র/ছাত্রী ও জন সাধারণের যাওয়া-আসার একমাত্র মাধ্যম গুরুত্বপূর্ণ এ সড়কটি। এছাড়াও ইউনিয়নবাসীর যাতায়াতও এ সড়ক দিয়ে হয়। 

শুধু তাই নয়, স্কুল-কলেজ ও মাদ্রাসার ছাত্র/ছাত্রীরা চলাচলের সময়, তাদের শরীরে এবং চোখে পরে বালুর গাড়ী থেকে বাতাসে উড়ে আসা বালুর কণাগুলো। এবং ধুলা জমে থাকায় পথ চলতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে ছাত্র/ছাত্রী ও পথচারীদের। ব্যস্ততম এই সড়ক পথ দিয়ে প্রতিদিন চলাচল করছে বিভিন্ন প্রকারের শত-শত যানবাহন। 

স্থানীয়রা বলছেন, ব্রীজ নিকটবর্তী স্থান হতে প্রতিদিন’ই ছয় চাকার ট্রাক্টর দিয়ে ইটভাটার জন্য মাটি, বালু উঠিয়ে চলাচল করার কারণে সড়কের এক পাশ ভেঙে গর্তের সৃষ্টি হয়েছে। ধুলা জমে থাকায় পথ চলতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারীদের। বালু কেখোরা অবৈধভাবে বালু লোডের ফলে সড়কটির এক সাইট ভেঙ্গে যাওয়ায় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। দীর্ঘদিন ধরে সড়কটির এ অবস্থার সৃষ্টি হলেও কোন ধরনের সংস্কারের পদক্ষেপ না নেওয়ায়, এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষেরা ক্ষুদ্ধ হয়ে উঠছে। জন-দুর্ভোগ লাঘবে কোন ধরনের উদ্যোগ না নেওয়ায় এলাকাবাসী ও জনসাধারনও ক্ষোভ প্রকাশ করেন। এবং তারা বলেন, যে কোন মুহুর্তে এ স্থানে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্খা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় আরো কয়েকজন জানান, প্রভাবশালী স্থানীয় লোকজনের মাধ্যমে ক্ষমতার জোরে অবৈধভাবে বালু উত্তোলন চলছে, বালু ট্রাক্টর গাড়ীতে লোড করে যাতায়াতের ফলে এ সড়কটি ভেঙ্গে পড়ে। এখনো পর্যন্ত গুরুত্বপূর্ণ এ সড়কটি সংস্কারে সংশ্লিষ্টরা কোন উদ্যোগ না নেওয়ার ফলে ইউনিয়নবাসীর দুর্ভোগ চরমে।