ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

১০ মিনিটের আগুনে সর্বস্ব হারালো ৩ ভাই

ঝিনাইদহ প্রতিনিধি: | প্রকাশের সময় : মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ০৭:১৩:০০ অপরাহ্ন | দেশের খবর
প্রতিদিনের মতো ঘুমিয়ে ছিলেন মিলন খান (২৭)। আগুন আগুন চিৎকারে ঘুম ভাঙে তাঁর। ঘর থেকে বের হতেই চোখ পড়ে রান্নাঘরে, দেখতে পান দাউ দাউ করে আগুন জ্বলছে। কিছু বুঝে উঠার আগেই আগুন ছড়িয়ে পড়ে পাশে থাকা গোয়াল ঘরে। সেই আগুনে পুড়ে গেছে তার ৩টা গরু, বসতঘর ও ৮০ মণ পেঁয়াজ। তবে ১০ মিনিটের ওই আগুনে শুধু মিলনই নন সর্বস্ব হারিয়েছে তার আপন ভাই রাজা ও চাচাতো ভাই সাবু। ঘটনাটি মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে উপজেলার ধলহরাচন্দ্র ইউনিয়নের কুশবাড়িয়া গ্রামে ঘটেছে।

মিলন খান জানান, দুপুরে নিজ ঘরে ঘুমিয়ে ছিলেন। হঠাৎ পরিবারের সদস্যদের চিৎকারে ঘুম ভেঙে দেখতে পান রান্নাঘরে আগুন জ¦লছে। সেই আগুন ছড়িয়ে পড়ে গোয়ালঘর ও বসতবাড়িতে। আগুনে তার ৩টা গরু, ৮০ মণ পেঁয়াজ ও বসতঘরসহ আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গেছে। তিনি বলেন, আগুন ছড়িয়ে পড়ে আমার ভাই রাজা খানের বসতবাড়ি, রান্নাঘর, গোয়ালঘর পুড়ে গেছে। এছাড়া চাচাতো ভাই সাবু খানের রান্নাঘর ও গোয়ালঘর পুড়ে গেছে। এতে তাদের প্রায় ৭ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত রাজা খান বলেন, ‘আগুনে আমাদের সবকিছু কেড়ে নিয়েছে। পরনে থাকা কাপড় ছাড়া আর কিছুই নেই। তিনি কাঁদতে কাঁদতে বলেন, পরের জমিতে কাজ করে আমরা দিন আনি দিন খাই। কি খাবো, রাতে কোথায় ঘুমাবো সেই চিন্তায় আছি।’

স্থানীয় মোস্তফা খান নামের একজন বলেন, এলাকার মানুষের চিৎকারে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে। সবাই যে যার মতো আগুন নেভানোর চেষ্টা করছে। তবে আগুনের তীব্রতা এতোটাই ছিল যে চেষ্টা করেও আগুন নেভানো যায়নি। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমান বিশ্বাস জানান, ‘বিষয়টি খুবই দুঃখজনক। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সরকারিভাবে ক্ষতিগ্রস্ত পরিবারদের সহযোগিতা করা হবে।’

শৈলকুপা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সঞ্জয় কুমার দেবনাথ জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল গিয়ে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। তবে ফাইটার বাহিনী পৌঁছানোর আগেই মিলন, রাজা ও সাবু নামের তিনজনের রান্নাঘর, গোয়ালঘর, বসতবাড়ি ও গরু পুড়ে যায়। এতে তাদের প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। রান্নাঘর থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণ করা হচ্ছে।