ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ঘন কুয়াশা আর শীতে বিপর্যস্ত জনজীবন

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ৪ জানুয়ারী ২০২৩ ০৯:৩৬:০০ অপরাহ্ন | দেশের খবর

গত কয়েক দিন ধরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র শীত অনভূত হচ্ছে। এর সঙ্গে ঘন কুয়াশা শীতের তীব্রতা আরও কয়েকগুণ বাড়িয়ে দিচ্ছে। এর ফলে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। বুধবার (৪ জানুয়ারি) ঘন কুয়াশার কারণে সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীসহ দেশের অনেক এলাকায় সূর্যের দেখা মেলেনি। আবহাওয়া অধিদপ্তর বলছে, এমন কুয়াশা ও শীত আরও দু-তিন দিন অব্যাহত থাকবে।

 

এদিন মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে সর্বত্র সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে।

 

শ্রীমঙ্গল সবুজবাগ এলাকার অর্জুন মালাকার বলেন, প্রচণ্ড ঠান্ডার মধ্যেও মাঠে কাজ করতে হচ্ছে। দীর্ঘ সময় ঘন কুয়াশার কারণে খেতের সবজি বাড়ছে না।

 

ঘন কুয়াশায় যানবাহন চলাচলেও প্রতিবন্ধতা সৃষ্টি হচ্ছে। শ্যামলী পরিবহনের বাসচালক মো. স্বপন মিয়া জানান, ‌‘কুয়াশার কারণে গাড়ি ধীর গতিতে চালাতে হচ্ছে। দিনের বেলায়ও সড়কে লাইট জ্বালিয়ে চলতে হচ্ছে।’ এ ছাড়া ঘন কুয়াশার কারণে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে যোগাযোগের নৌপথ পাটুরিয়া-দৌলতদিয়ায় সাড়ে ৬ ঘণ্টা বন্ধ ছিল।

 

আবহাওয়াবিদরা বলছেন, উত্তরের হিমেল বাতাসের কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। দেশজুড়ে আরও কয়েক দিন এমন বাতাস বইতে পারে।

 

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় দেশের উত্তর, উত্তর পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে। আগামী কয়েক দিন তা অব্যাহত থাকতে পারে।

 

এদিন সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। একইসঙ্গে আগামী তিনদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।