ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ঘন কুয়াশা ও শীতে বিপাকে খেটে খাওয়া মানুষ

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ৬ জানুয়ারী ২০২৩ ০২:১৭:০০ অপরাহ্ন | দেশের খবর

মাদারীপুরে শৈত্যপ্রবাহ আর ঠান্ডা বাতাসে বিপর্যস্ত জনজীবন। কুয়াশার কারণে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

জেলার আবহাওয়া অফিস সূত্র জানায়, গত এক সপ্তাহ ধরে জেলার তাপমাত্রা ১১ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। ফলে দিনের বেশির ভাগ সময় রাস্তাঘাট, ফসলি জমিসহ চারপাশ কুয়াশায় ঢেকে থাকছে। এক সপ্তাহেও সূর্যের দেখা মেলেনি। এতে খেটে খাওয়া মানুষেরা সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। হিমেল বাতাসের সঙ্গে ঠান্ডা বেশি থাকায় জনজীবনে কষ্ট বেড়েছে। রোগবালাই থেকে বাঁচতে গরম পোশাক পরে অনেকেই কাজে নেমেছেন।

 

সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের মহিষেরচর এলাকার কৃষক জব্বার ফকির বলেন, সাত থেকে আটদিন ধরে শীত বেশি। এর মধ্যেও ভোরে কাজে নামতে হয়। কৃষিকাজ করে পরিবার চালাই। কাজ না করলে সংসার চলে না।

 

ঝাউদি ইউনিয়নের কুলপদ্বী এলাকার গৃহিণী সাদিয়া বেগম বলেন, বাতাসের বেগ এতো বেশি যে বাহিরে রান্না করা মুশকিল। বারবার চুলার আগুন নিভে যাচ্ছে। তবুও পরিবারের সবার জন্য খাবার তৈরি করছি।

 

সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. শাওলীন আফরোজা বলেন, বেশ কয়েক দিন ধরে প্রচুর ঠান্ডা পড়েছে। শিশু-বৃদ্ধদের রোগবালাইর হাত থেকে বাঁচতে পরিবারের লোকজনের বেশি সতর্ক থাকতে থাকতে হবে। গরম পোশাক পরার পাশাপাশি গরম পানি ও গরম খাবার খাওয়ার পরামর্শ দেন তিনি।

 

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈনউদ্দিন বলেন, শীতার্ত মানুষের জন্য সরকার বেশকিছু কম্বল বরাদ্দ দিয়েছে। তালিকা করে অসহায় মানুষকে এই শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।