ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

থানা চত্বরে বিষমুক্ত সবজি চাষ, প্রশংসায় ভাসছেন ওসি

ঝিনাইদহ প্রতিনিধি: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১২ জানুয়ারী ২০২৩ ১১:৫৩:০০ পূর্বাহ্ন | দেশের খবর
 
 
থানা চত্বরে পতিত জমিতে চাষ করা হয়েছে বিভিন্ন শাক-সবজির। ফলনও হয়েছে বাম্পার। চারিদিকে যেন সবুজের সমারোহ। পতিত জমির সদ্ব্যবহার ও সবুজ শ্যামল মনোরম পরিবেশ তৈরি করে বেশ সুনাম কুড়িয়েছেন ঝিনাইদহের হরিণাকুণ্ডু থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সাইফুল ইসলাম। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সবজি চাষ করে চমক দেখিয়েছেন তিনি। নিজের হাতে সবজি বাগান পরিচর্যা করে প্রশংসিত হচ্ছেন। 
 
সরেজমিনে গিয়ে দেখা যায়, থানায় সুসজ্জিত সবজির বাগানে বিভিন্ন অংশে প্রায় ১বিঘা
জমিতে সবজি চাষ করা হয়েছে। তার মধ্যে উল্লেখ্যযোগ্য পেয়াজ, রসুন, আলু, টমেটো, পাতাকপি, ফুলকপি, শালগম, গাজর, পুই শাক, পালন শাক, কলমিশাক, মরিচ, ধুনেপাতা, লাউ, সিম, মিষ্টি কুমড়ো, পেঁপে, বেগুন, স্ট্রবেরীসহ নানা রকমের শাক-সবজি। নিয়মিত পরিচর্যা করার ফলে এসব সবজির ফলন বেশ ভালো হয়েছে। সময় অনুযায়ী বিভিন্ন পুলিশ সদস্যরা এই সবজির বাগান পরিচর্যা করে থাকেন। 
 
হরিণাকুন্ডু থানা পুলিশের এস আই দিপংকর  জানান, সকলের সহযোগীতায় আমাদের ওসি স্যার এখানে বিভিন্ন সবজির চাষ করেছেন।আমি পরিবার নিয়ে থাকি। আমার সবজির চাহিদা অনেকটা এখান থেকে মিটছে।
 
হরিণাকুন্ডু থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের এক খণ্ড জমিও যেন অনাবাদী না থাকে। তারই ধারাবাহিকতায় হরিণাকুণ্ডু উপজেলার কৃষি কর্মকর্তা এবং কৃষি অফিসের সহায়তায় বীজ সংগ্রহ করে এই সবজি বাগান গড়ে তুলেছি। দীর্ঘদিন পড়ে থাকা জমিতে এই সবজি চাষ করায় আমাদের সবজি কিনতে বাজারে যেতে হয়না। বিষমুক্ত এসব সবজি বাজারের তুলনায় অনেক ভাল। তিনি আরও বলেন, আন্তরিকতা থাকলে দেশের সকল সরকারি-বেসরকারি সব অফিসের পতিত জমিতে এমন সবজি বাগান গড়ে তোলা সম্ভব।যারা ঘরে বসে আছেন, তাদেরও ছাদ বাগান করার পরামর্শ দেন এই পুলিশ কর্মকর্তা। 
 
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার হাফিজ হাসান জানান, থানা চত্বরে এরকম ব্যতিক্রমী সবজি চাষকে আমি সাধুবাদ জানাই। এ ধরনের উদ্যোগ যদি অন্য কেউ গ্রহণ করেন; আমার কার্যালয় থেকে তাদের সকল প্রকার সহযোগীতা প্রদান করা হবে।