ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

মৃত ছাগলের ১৫০ কেজি মাংসসহ আটক-৪

রাজশাহী ব্যুরো: | প্রকাশের সময় : রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ ০৫:১৫:০০ অপরাহ্ন | দেশের খবর

রাজশাহী মহানগরীতে মৃত ছাগলের মাংস, মৃত জবাই করা ছাগল ও রুগ্ন-অসুস্থ ছাগলের মাংস সরবরাহের অভিযোগে চার জনকে গ্রেফতার করেছে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এসময় তাদের কাছ থেকে ১৫০ কেজি মৃত ছাগলের মাংস, ৪ টি মৃত জবাই করা ছাগল ও ২৭ টি রুগ্ন-অসুস্থ ছাগল উদ্ধার হয়।

 

গ্রেফতারকৃত আসামীরা হলো, রাজশাহী মহানগরীর বোয়ালিয়া মডেল থানার দরগাপাড়ার মোঃ মশিউর রহমান আপেল, মোঃ ফাইসাল  এবং সহযোগী মোঃ কায়েস ও মোঃ ফয়সাল হোসেন।

 

ঘটনা সূত্রে জানা যায়, গত ১৮ ডিসেম্বর বিকেলে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার আরেফিন জুয়েল এর সার্বিক তত্ত্বাবধায়নে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) আব্দুল্লাহ আল মাসুদের নেতৃত্বে পুলিশ পরিদর্শক রেজাউল হাসান, এসআই মোঃ মাহফুজুর রহমান ও তার টিম মহানগর এলাকায় বিশেষ অভিযান ডিউটি করছিলো।

 

 রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার আরেফিন জুয়েল বিষয়টি নিশ্চিত করে জানান, ১৮ ডিসেম্বর বিকেলে গোপন সংবাদের ভিত্ততে জানতে পারে, কতিপয় ব্যক্তি চাঁপাইনবাবগঞ্জ থেকে মৃত ছাগলের মাংস, মৃত জবাই করা ছাগল ও রুগ্ন-অসুস্থ ছাগল রাজশাহী শহরের বিভিন্ন খাবার হোটেলে সরবরাহ করার উদ্দেশ্যে নিয়ে আসছে।

 

উক্ত সংবাদের ভিত্তিতে ডিবি পুলিশের একটি টিম বিকেল পৌনে ৫ টায় মহানগরীর কাশিয়াডাঙ্গা থানার রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের বালিয়ার মোড় হতে ঢাকা মেট্রো-ন-১৬-৫২০৫ নামক পিকআডপ ভ্যানসহ চার জনকে আটক করে। এসময় পিকআপ ভ্যান তল্লাশী করে ১৫০ কেজি মৃত ছাগলের মাংস, ৪ টি জবাই করা মৃত ছাগল ও ২৭ টি রুগ্ন-অসুস্থ ছাগল উদ্ধার হয়।

 

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদ করলে তারা মাংস সরবরাহ করা সংক্রান্তে কোন বৈধ কাগজ-পত্র বা  কোন পশু ডাক্তারের উপস্থিতিতে পরীক্ষা করে জবাই করা হয়েছে কি’না এ সংক্রান্তে তারা কোন সন্তোষজনক জবাব দিতে পারেনি।

 

পরবর্তীতে ডিবি পুলিশ বস্তা ভর্তি মাংস ও জবাইকৃত ছাগল গুলো পরীক্ষার জন্য রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের নিয়ে যায়। সেখানে জেলা সেনেটারী ইন্সপেক্টর পরীক্ষানিরীক্ষা করে ছাগলগুলো মৃত অবস্থায় জবাই করা হয়েছে ও মাংসগুলোও মৃত ছাগলের মাংস এবং জীবিত ছাগলগুলো রুগ্ন-অসুস্থ ও স্বাস্থ্য সম্মত নয় বলে জানান।

 

বিষয়টি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর’কে অবহিত করা হয়। জাতীয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা  আটককৃতদের জিজ্ঞাসাবাদে আসামীরা জানায়, তারা দীর্ঘদিন যাবৎ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ এলাকা থেকে মৃত ছাগলের মাংস ও মৃত জবাই করা ছাগল এবং রুগ্ন-অসুস্থ ছাগল স্বল্প মূল্যে ক্রয় করে রাজশাহী মহানগরের বিভিন্ন খাবার হোটেল, রেস্তোরা, চাইনিজ রেস্টুরেন্ট, বিরিয়ানী হাউজ, জেলখানা, বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল ও বাজারে সরবরাহ করে আসছে।

 

ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তা,জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে মৃত ছাগলের মাংসের মালিক মোঃ মশিউর রহমান আপেল ও মোঃ ফাইসাল’কে ৮০ হাজার টাকা করে মোট এক লক্ষ ষাট হাজার টাকা জরিমানা করে এবং জবাইকৃত মৃত ছাগল এবং মৃত ছাগলের মাংস মাটিতে পুতে ধ্বংস করেন।