ঢাকা, শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩রা কার্তিক ১৪৩১

সবজির দামে উর্ধ্বগতি, বন্যা ও ভারী বৃষ্টিতে সরবরাহে সংকট

আহমেদ শাহেদ, ঢাকা: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪ ০৫:১৩:০০ অপরাহ্ন | জাতীয়

সাম্প্রতিক ভারী বৃষ্টিপাত ও বন্যার কারণে রাজধানীর কাঁচাবাজারে শাক-সবজির দাম আকাশচুম্বী পর্যায়ে পৌঁছেছে। সরবরাহ ঘাটতি ও উৎপাদন কমে যাওয়ায় শাক-সবজি কেনা এখন সাধারণ মানুষের জন্য দুরূহ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত দু’মাসে বেশিরভাগ সবজির দাম প্রতি কেজিতে ৫০ থেকে ৭০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। নবাবগঞ্জ ও পলাশী কাঁচাবাজারে সরেজমিনে দেখা যায়, আলু, কাঁচা মরিচ, বেগুন, শিমসহ অন্যান্য সবজির দাম ক্রমাগত বেড়ে চলেছে।

বিশেষত, আলু এখন বিক্রি হচ্ছে প্রতি কেজিতে ৫৫ টাকা, কাঁচা মরিচ ৪০০ টাকা, এবং বেগুন ১৪০ থেকে ১৮০ টাকায়।

কৃষি বাজার বিভাগের মহাপরিচালক মো. মাসুদ করিম গণমাধ্যমকে জানান, দেশের ১৩টি জেলায় বন্যার কারণে শাক-সবজির ক্ষেতগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, ফলে উৎপাদন ও সরবরাহ কমে গেছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আগামী মাসে পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে, ফলে দাম কমার সম্ভাবনা রয়েছে।

তবে, আপাতত সবজির দাম বেড়ে থাকার কারণে সাধারণ মানুষের জন্য জীবন-যাপন কঠিন হয়ে পড়েছে। নবাবগঞ্জ বাজারের সবজি বিক্রেতা মো. সবুজ বলেন, বন্যার কারণে সরবরাহ কম থাকায় তিনি পাইকারি বাজারের তুলনায় ১৫ থেকে ২০ টাকা বেশি দামে সবজি বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

অন্যদিকে, ক্রেতা জিল্লুর রহমান বলেন, কাকরোলের দাম এখন ১২০ টাকা কেজি এবং লাউ শাক ১০০ টাকায় বিক্রি হচ্ছে, যা সাধারণ মানুষের জন্য খুবই চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। সরকারি উদ্যোগে কিছু জায়গায় নির্দিষ্ট সবজি যেমন আলু, পেঁয়াজ, পেঁপেঁ, করলা ইত্যাদি ন্যায্যমূল্যে বিক্রি করা হচ্ছে, যা সাধারণ মানুষের কষ্ট কিছুটা লাঘব করতে সহায়ক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

বায়ান্ন/শাহেদ