ঢাকা, রবিবার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

আয়কর সংক্রান্ত শিক্ষা ছড়িয়ে দিতে ২৫ হাজার ভলেন্টিয়ারদের প্রশিক্ষণ দিচ্ছে গোন্ডেল বাংলাদেশ

বগুড়া প্রতিনিধিঃ | প্রকাশের সময় : সোমবার ১১ এপ্রিল ২০২২ ০৮:১১:০০ অপরাহ্ন | দেশের খবর

দেশে করদাতার সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। আয়কর দাতাদের রিটান দাখিল জমা দানে সহযোগিতা করতে গোন্ডেল বাংলাদেশ ২৫ হাজার ভলেন্টিয়াসদের প্রশিক্ষণ দিচ্ছে। এ সরকারি আজিজুল হক কলেজে ব্যবস্থাপনা বিভাগে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে অত্র কলেজের একাউন্টিং বিভাগ, মার্কেটিং বিভাগ ও ফিন্যাস এন্ড ব্যাংকিং বিভাগের ছাত্র ছাত্রীরাও অংশ গ্রহন করে। এসময় কলেজের একাউন্টিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর তফিদুর রহমান, মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান মোঃ ইব্রাহিম হোসেন, ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ হারুন ইবনে সালাম ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মোতাহার হোসেন সরকার।

 সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, গোন্ডেন বাংলাদেশের নির্বাহী পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম। তিনি তার প্রবন্ধে আয়কর ভ্যাট এবং সিএ প্রফেসনে কিভাবে ক্যারিয়ার গঠন করবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং এ বিষয়ে সার্বিক সহযোগিতা গোন্ডেন বাংলাদেশ করবেন বলে তিনি আশ^াস দেন। তিনি বলেন,

দেশে এখন ৬০ লক্ষের উপরে টিআইএন আছে এবং প্রায় ২৫ লক্ষ করদাতা আয়কর রিটান জমা দেন। আয়কর আইন অনুযায়ী টিআইএন থাকলেই আয়কর রিটান জমা দিতে হবে কিছু ব্যতিক্রম ছাড়া। এক্ষেত্রে আয়কর আইন প্রতি বছর পরিবর্তন হয়। সাধারন করদাতাদের পক্ষে আইন কানুন জানা খুবই কঠিন বিষয়। গোল্ডেন বাংলাদেশ প্রতিটি বিষয় সহজ করে প্রকাশনা, ওয়েব এবং ভিডিও করে তা ছড়িয়ে দিচ্ছে। এখন ভলেন্টিয়ারদের প্রশিক্ষিত করে, কর সংক্রান্ত শিক্ষা মানুষের দোড় গোড়ায় পৌছে দিবে। আগামীতে প্রতিটি করদাতারা যেন এ সেবার আওতায় আসে এবং এক্ষেত্রে সামাজিক আন্দোলন তৈরী করার ক্ষেত্রে কাজ করে যাচ্ছে।

এদিকে একই দিন বেলা সাড়ে ১২টায় বগুড়া প্রেস ক্লাবে সাংবাদিকদের নিয়ে মিটদ্যা প্রেস অনুষ্ঠিত হয়। মিটদ্যা প্রেসে বগুড়ার প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। মিটদ্যা প্রেসে আয়কর আন্দোলন ছড়িয়ে দেয়া, বগুড়াসহ উত্তরবঙ্গের ডাইরেক্টরি এবং ২৫ হাজার ভলেন্টিয়াস বিষয়ে বিস্তারিত মতবিনিময় করেন।

তিনি বলেন ডাইরেক্টরি প্রকাশের ফলে উত্তরবঙ্গের জেলার মানুষের মধ্যে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধির ক্ষেত্রে ব্যাপক ভুমিকা রেখে চলেছে।