ঢাকা, রবিবার ১২ মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
কঠিন পরীক্ষায় হানিফ

কুষ্টিয়া সদরে হাড্ডাহাড্ডি লড়াই হবে নৌকা-ঈগলের

কুষ্টিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ৩০ ডিসেম্বর ২০২৩ ০৬:২০:০০ অপরাহ্ন | দেশের খবর

বাংলাদেশ আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী দলের যুগ্ম সাধারণ সম্পাদক টানা দুইবারের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ গত দুইবার শক্ত কোন প্রতিদন্দি ছাড়ায় নির্বাচিত হয়েছিলেন। এবার এই আসনে হাড্ডাহাড্ডি লড়াই এর আভাস পাওয়া যাচ্ছে। কুষ্টিয়া-৩ (সদর-ইবি) এই আসনে এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদন্দিতা করছে জেলা আওয়ামী লীগের হেভিওয়েট সাবেক নেতা ও কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী'র পুত্র পারভেজ আনোয়ার তনু। মাঠের প্রচারনার নৌকা মার্কার প্রার্থী মাহবুব উল আলম হানিফ এগিয়ে থাকলেও পিছিয়ে নেই পারভেজ আনোয়ার তনু। গণসংযোগ, উঠান বৈঠক, লিপলেট বিতরন, মিছিল ও বিভিন্ন প্রতিশূতি দিয়ে ভোটারদের মন জয় করতে ব্যস্ত সময় পার করছে দুই প্রার্থী ও কর্মী সমর্থকরা।

 

আওয়ামী লীগের একাংশের অভিমত গত ২০১৪ সালের নির্বাচনে বিএনএফ এর দুর্বল প্রার্থী, ২০১৮ সালে বিএনপি নির্বাচনে আসলেও মাঠে কাজ করতে পারিনাই। সেই হিসেব করলে পারভেজ আনোয়ার তনু অনেক শক্ত প্রতিদন্দি। অন্যদিকে কুষ্টিয়া সদরে গত ১০ বছরে গ্রামীন অবকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা, শহরে মেডিকেল কলেজ, কয়েকটি সংযোগ সেতু, নগরায়ন,  বাইপাস সড়ক, বিনোদন, ক্রীড়া সহ বিভিন্ন সেক্টরে ব্যাপক উন্নয়ন করেছেন হানিফ। তবে চাল-ডাল, তেল-লবন, সরকারী কর, বিদ্যুৎ- গ্যাস, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম লাগাম ছাড়া বৃদ্ধি পেয়ে সাধারন মানুষের নাভিশ্বাস হয়ে ওঠায় সাধারন মানুষ পরিবর্তন চাই। এই পরিবর্তনে নৌকার প্রার্থী হানিফ এর পরাজয় হলেও আশ্চর্যের কিছু হবে না। অন্যদিকে আওয়ামী লীগের একটা অংশ নৌকার প্রচারনায় অংশ নিলেও গোপনে স্বতন্ত্র প্রার্থী তনুর ঈগল মার্কার ভোট করছে বলে বিভিন্ন সূত্রে জানাগেছে। নাম না প্রকাশ করার শর্তে এক নেতা জানান, জেলার রাজনীতি এমপির চাচাতো ভাইয়ের হাতে জিম্মি। তিনি ত্যাগি ও পোড়খাওয়া নেতাদের মূল্যালয়ন না করে, জামাত বিএনপি থেকে আসা যোগদানকারীদের বেশী মূল্যায়ন করেন। ত্যাগি নেতারা কোন ঠাঁসা হয়ে আছে। এইসব কারনে শত উন্নয়ন করেও প্রতিদন্ডি প্রার্থীর কাছে কঠিন পরীক্ষা দিকে হচ্ছে বর্তমান এমপিকে।

 

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীর থেকে অনেক অভিযোগ আসছে তাদের কর্মীদের নৌকার সমর্থকরা পিটিয়ে ও ভয়ভীতি প্রদর্শন করে ভোটের মাঠ থেকে বেরকরে দিচ্ছে।  এমন কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হতেও দেখা গেছে। ছাত্রলীগের সাবেক নেতা বুলবুল আহম্মেদ সাগর নামে এক জন পিটুনি খেয়ে জেলা আওয়ামী লীগের এক নেতা, ঝাউদিয়া ইউনিয়ন চেয়ারম্যান সহ কয়েকজনের নাম উল্লেখ করে ভিডিও ক্লিপ প্রকাশ করেন।  তবে নির্বাচনী এক সভায় হানিফ এসব অস্বীকার করে বলেন, আওয়ামী লীগের কোন নেতা কর্মী প্রতিপক্ষের কোন সমর্থকের উপর হাত তোলেনি। স্বতন্ত্র প্রার্থী নির্বিঘ্নে ভোট করছে। তনু পৌরসভায় কর্মরত কর্মকর্তা কর্মচারীদের নিয়ে ভোট করার অভিযোগ করেন তিনি।

 

এলাকায় ব্যাপক উন্নয়ন, সরকারি সুযোগ সুবিধা সবার মাঝে সঠিক বন্টন ও আওয়ামী লীগের যুগোপযোগী ইশতেহারের কারনে  নির্বাচনে জয়ী হওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী হানিফ । স্বতন্ত্র প্রার্থী পারভেজ আনোয়ার তনু মনে করেন, ভোটের দিন কোন কারচুপি না হলে  তিনিতার অনুসারীদের বিভিন্ন ফেসবুক পেজ থেকে কর্মীদের উপর হামলা ও ক্যাম্প ভাংচুরের তথ্য পাওয়া যায়।  বিপুল ভোটে জয়ী হবে। এই আসনে  এনপিপি’র ফরিদ উদ্দিন শেখ, তরিকত ফেডারেশনের মেহেদি হাসান রিজভি, বিএনএম’র কে এম জহুরুল ইসলাম প্রতিদন্ডিতা করলেও প্রচার প্রচারনা ও জনপ্রিয়তায় তারা ঢেড় পিছিয়ে।