ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

গভীর রাতে টিসিবির পণ্য সরাতে গিয়ে জনতার হাতে ধরা

ঝিনাইদহ প্রতিনিধি: | প্রকাশের সময় : বুধবার ২৪ অগাস্ট ২০২২ ০৩:৫৭:০০ অপরাহ্ন | দেশের খবর

ঝিনাইদহের কালীগঞ্জে গভীর রাতে ইউনিয়ন পরিষদ (ইউপি) থেকে মজুদ করা টিসিবির পণ্য সরানোর সময় হাতেনাতে আটক করেছে স্থানীয় জনতা। মঙ্গলবার (২৪ আগস্ট) দিনগত রাত দেড়টায় উপজেলার ১ নম্বর সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়নে এ ঘটনা ঘটে।

 

স্থানীয়রা জানায়, রাত ১টার দিকে উপজেলার ১ নম্বর সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদু গ্রামপুলিশকে ফোন করে টিসিবির পণ্যগুলো ভ্যানে উঠিয়ে দিতে বলেন। 

 

এ সময় পরিষদের একটি কক্ষের গেট খুলে টিসিবির পণ্য ভ্যানে করে সরানোর চেষ্টা করা হয়। ২ নম্বর ওয়ার্ডের গ্রামপুলিশ সামছুল হক ও একই গ্রামের ভ্যানচালক আব্দুল খালেক পণ্যগুলো নিতে আসেন। স্থানীয় জনতা এ সময় টিসিবির পণ্যসহ ভ্যানটি আটক করে। 

 

এ সময় ইউপি সদস্য আবুল বাশার, সজল হোসেন ও কওসার আলী উপস্থিত ছিলেন। পরে স্থানীয় যুবলীগ নেতা লিয়াকত আলী খান লিটন সেখানে উপস্থিত হয়ে টিসিবির পণ্যগুলো আবারও ইউনিয়ন পরিষদের একটি কক্ষে রেখে আসেন। এরমধ্যে তেল, ডাল আর চিনি ছিল। তবে কি পরিমাণ ছিল সেটি জানা যায়নি।

 

জানা গেছে, গত ১৬ আগস্ট ইউনিয়নে টিসিবির পণ্য বিক্রি করেন সাহাবুদ্দিন ট্রেডার্স। ৯৯৩ জন কার্ডধারীর মাঝে টিসিবির পণ্য বিক্রয় করা হয়। 

ভ্যানচালক আব্দুল খালেক জানান, তাকে চেয়ারম্যান পাঠিয়েছেন। রাতে চেয়ারম্যান বলে ভ্যানটা নিয়ে সুন্দরপুর যাও। এর পর তিনি ইউনিয়ন পরিষদে আসেন। পণ্যগুলো চেয়ারম্যান শহরের কলাহাটায় নিয়ে যেতে বলেছিলেন।   

 

ইউনিয়ন পরিষদের গ্রামপুলিশ রওনক হোসেন জানান, রাত ১টার দিকে চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদু তাকে ফোন করে পণ্যগুলো দিয়ে দিতে বলেন। তিনি চেয়ারম্যানের নির্দেশে কক্ষের তালা খুলে ভ্যানে উঠিয়ে দেন। তিনি ছাড়াও গ্রামপুলিশ আলাউদ্দিন ও শামসুল ইসলাম ছিলেন। 

 

আরেক গ্রামপুলিশ আলাউদ্দিন জানান, তিনি ও রওনক নামে আরেকজন ডিউটি করছিলেন। হঠাৎ রওনক বলে চেয়ারম্যান ফোন করে বলেছেন— শামসুল আসছে টিসিবির পণ্যগুলো নিতে। বস্তা ধরে ভ্যানে উঠিয়ে দিতে বলেছে। এ সময় তিনি সরকারি পণ্য এভাবে রাতের আঁধারে ভ্যানে উঠিয়ে দিতে অপারগতা স্বীকার করেন।

 

টিসিবি পণ্য বিক্রয়ের ডিলার সাহাবুদ্দিন ট্রেডার্সের মালিক মো. সাহাবুদ্দিন জানান, গত ১৬ আগস্ট তিনি সুন্দরপুর-দুর্গাপুর ইউনিয়নে ৯৯৩ জন কার্ডধারীর মধ্যে টিসিবির পণ্য বিক্রি করেন। এ সময় ট্যাগ অফিসারও উপস্থিত ছিলেন। কিন্তু চেয়ারম্যান কীভাবে এই পণ্য ইউনিয়ন পরিষদে রেখেছেন সেটি তিনি জানেন না। 

 

স্থানীয় যুবলীগ নেতা লিয়াকত আলী খান লিটন জানান, রাতে স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার তাকে ফোন করে ঘটনাস্থলে যেতে বলেন। এ সময় তিনজন ইউপি সদস্য উপস্থিত ছিলেন। স্থানীয় জনতা ও ইউপি সদস্যদের উপস্থিতিতে টিসিবির পণ্যগুলো আবার ইউনিয়ন পরিষদের একটি কক্ষে রেখে আসেন।

 

এ ব্যাপারে জানতে ১নং সুন্দরপুর-দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদুকে একাধিকবার ফোন করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়। পরে বাড়ি গিয়েও তাকে পাওয়া যায়নি।  

 

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাদিয়া জেরিন জানান, এ বিষয়ে তিনি শুনেছেন। খোঁজখবর নিয়ে বিষয়টি দেখবেন বলেও জানান।