ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

গাইবান্ধা আদালতে আইনি তথ্য ও হেল্প ডেস্কের উদ্বোধন

সঞ্জয় সাহা: | প্রকাশের সময় : মঙ্গলবার ২৫ অক্টোবর ২০২২ ০৬:৫৭:০০ অপরাহ্ন | দেশের খবর

 গাইবান্ধা জেলা জজ আদালত প্রাঙ্গনে আইনি তথ্য ও হেল্প ডেস্কের উদ্বোধন হয়েছে।

ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশিপ এর বাস্তবায়নে ও ফ্রেন্ডশিপ লেক্সামবার্গ এন্ড ইরিক্স এর সহযোগীতায় মঙ্গলবার বিকেলে জেলা জজ কোর্টের কনফারেন্স রুমে আইনি তথ্য ও হেল্প ডেস্কের উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা, ফিতা ও কেক কেটে আইনি তথ্য ও হেল্প ডেস্কের উদ্বোধন  করা হয়।

এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ও উদ্বোধন করেন গাইবান্ধা জেলা ও দায়রা জজ আবুল মনসুর মিয়া।

তিনি বলেন- সরকারের অনেক সাহায্য থাকলেও মানুষ সহজে সাহায্য পায়না। হেল্পডেক্স খুবই জরুরী। মানুষ যাতে তথ্য পায় সে জন্য এটি গুরুত্বপূর্ন জিনিস। এটার মাধ্যমে মানুষ বিভিন্ন আইনি সহায়তা সহ অনেক তথ্য পেয়ে থাকে। হেল্পডেক্স অনেক বেশি কাজ করতে পারে। মানুষকে সহযোগীতা করতে পারে। ফ্রেন্ডশিপের এই উদ্দোগের সাথে সকলকে থাকার আহবান জানান।

স্বাগত বক্তব্য রাখেন ফ্রেন্ডশিপ এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান।
তিনি বিচারকদের উদ্দেশ্যে বলেন- আদালতে মানুষ যাতে সুষ্ঠ বিচার পায় এবং বেইনি কাজ না হয় সেদিকে নজর দেবার প্রত্যয় ব্যাক্ত করেন।

সভাপতিত্বের মধ্য দিয়ে - ফ্রেন্ডশিপ এর বিভিন্ন উপকারমুলক তথ্যের ভিডিও প্রেজেন্টেশন করেন  সহকারি পরিচালক আহমেদ তৌফিকুর রহমান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- গাইবান্ধা জেলা জজ কোর্টের নারী ও শিশু নির্যাতন দমন আইন-২ এর বিচারক আব্দুর রহমান, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মারুফ হোসেন, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট নজরুল ইসলাম, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট উপেন্দ্রনাথ, গাইবান্ধা জেলা বার এ্যাসোসিয়েশন সাধারন সম্পাদক এ্যাড: সিরাজুল ইসলাম বাবু।

এসময় জেলা জজ আদালতের বিভিন্ন বিচারকবৃন্দ, জেলা আওয়ামীলীগ সাবেক সভাপতি এ্যাড: সৈয়দ শামস উল আলম হিরু, ফ্রেন্ডশিপ এর বিভিন্ন কর্মকর্তা,  প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ফ্রেন্ডশিপ প্রতিষ্ঠার পর থেকে সাধারন ও নিম্নবিত্ত মানুষদের জন্য কাজ করে যাচ্ছে। তারা বন্যার সময় বর্নার্ত্য মানুষকে এবং কোভিড-১৯ এর সময় বিভিন্ন সহযোগীতা প্রদান করে থাকেন।