ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

টাঙ্গাইলে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী ইজতেমা শুরু

হাসান সিকদার, টাঙ্গাইল | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৬ ফেব্রুয়ারী ২০২৩ ০৭:৩৫:০০ অপরাহ্ন | দেশের খবর

 

টাঙ্গাইলে মাওলানা সাদ কান্ধলভির অনুসারীদের অংশগ্রহণে বৃহস্পতিবার (১৬ ফেব্রæয়ারি) ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে তিন দিনব্যাপী তাবলীগ জামাতের ‘জেলা ইজতেমা’ শুরু হয়েছে। টাঙ্গাইল সদর উপজেলার করটিয়া ইউনিয়নের ভাতকুড়া গ্রামে এ ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। 

বুধবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, মাঠজুড়ে বিশাল প্যান্ডেল তৈরি করা হয়েছে। জেলার বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার মুসল্লি সেখানে অবস্থান করছেন। নিরাপত্তার জন্য সেখানে পুলিশ দায়িত্ব পালন করছে। পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। 

ইজতেমা আয়োজক কমিটির সূত্রে জানা যায়, ইজতেমায় প্রতিদিন গুরুত্বপূর্ণ বয়ান হবে। এতে দেশি-বিদেশি ওলামায়ে কেরামরা বয়ানে অংশগ্রহণ করবেন। শনিবার (১৮ ফেব্রæয়ারি) আখেরী মোনাজাতের মধ্য দিয়ে তিন দিনব্যাপী ‘জেলা ইজতেমা’ শেষ হবে বলে আয়োজকরা জানিয়েছেন। 

ইজতেমা আয়োজক কমিটির খাদেম মুফতি মোস্তফা খলিল চৌধুরী বলেন, বৃহস্পতিবার ফজরের পর থেকে ইজতেমার মূল আমল শুরু হয়েছে। ফজর থেকে সকাল আটটা পর্যন্ত তিনি প্রথমে বয়ান করেন। এরপর সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত তালিমের মৌজ নিয়ে আলোচনা করেন মুফতি শহিদুল্লাহ। এরপর বিদেশি মেহমানেরা পুরো ইজতেমা মাঠকে ২০ ভাগে ভাগ করে আলাদা আলাদা তালিম করেছেন। জোহরের নামাজের পর সৌদি আরবের মেহমান শেখ মোহাম্মদ আল খামিদ বয়ান করেন। আসরের নামাজের পর ঢাকার মাওলানা এহসান বয়ান করেন। মাগরিবের পর ঢাকার মুফতি ওসামা ইসলাম বয়ান করবেন। 

তিনি আরও বলেন, ইজতেমার প্রধান মাঠে ১২ হাজার মুসল্লি আছেন। এ ছাড়া আশপাশের মাঠে আরও তিন হাজার মুসল্লিকে জায়গা দেওয়া হয়েছে। আগামীকাল শুক্রবার জুমার নামাজে ১৫ হাজারের বেশি মুসল্লি অংশগ্রহণ করবেন বলে তিনি আশা করছেন।