ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

তেঁতুলিয়ায় ভূমি দখলের প্রতিবাদে মানব বন্ধন ও প্রতিবাদ সভা

পঞ্চগড় প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ২৭ অগাস্ট ২০২২ ০৭:২৩:০০ অপরাহ্ন | দেশের খবর

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কাঞ্চনজঙ্ঘা টি কোম্পানির বিরুদ্ধে  জোর পূর্বক ভূমি দখল করার প্রতিবাদে শনিবার (২৭ আগষ্ট)  তেঁতুলিয়া উপজেলার শালবাহান রোড মহাসড়কে এক বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।  

 

তেঁতুলিয়া উপজেলার মাঝিপাড়া, খোটাগছ, পেদিয়াগছ, নারায়নগছ,  ডাহুক গুচ্ছ গ্রাম এলাকার প্রায় শতাধিক পরিবারের লোকজন মহাসড়কে দাড়িয়ে ব্যনার ও প্লে কার্ড হাতে বিক্ষোভ করে।  ডাহুক নদীর পারে,  পেদিয়াগছ এলাকায় কাঞ্চ নজঙ্ঘা  টি কোম্পানি তাদের ভোগদখল ও রেকর্ডিয় জমি বেদখল নিচ্ছে বলে অভিযোগ করে।  

আন্দোলনকারীরা জানায়,  আমরা আমাদের বাপ দাদার  ৬২ সনে রেকর্ড ভুক্ত জমি দীর্ঘদিন ধরে ভোগ করে আসিতেছি।  এর মধ্যে বন বিভাগ ১৯৯৪ সালে আমাদের সাথে সামাজিক বনায়নের মাধ্যমে ০৯ বছরের চুক্তিতে গাছ লাগায় এবং আমাদের গাছ বিক্রির ৬০% মুনাফা দেয়ার প্রতিশ্রুতি দেয়। ইতিমধ্যে বনবিভাগের সাথে নয় বছরের চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলেও বন বিভাগ গাছ না কাটায় আমরা অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হই,  এবং বনবিভাগের  সাথে সমঝোতার চেষ্টা চলমান রাখি।  এর মধ্যে কাঞ্চনজঙ্ঘা টি এষ্টেট  ভূমি দস্যু  রুপে আমাদের কিছু অংশীদারের কাছে নামে মাত্র জমি কিনে আমাদের ভোগদখল কৃত সম্পূর্ণ জমি জবরদখল করার চেষ্টা করে এবং রাতের অন্ধকারে চা বাগান লাগিয়ে,  অবৈধভাবে সি সি ক্যামেরা ও সাইনবোর্ড লাগিয়ে আমাদের প্রবেশ নিষিদ্ধ করে।  আমরা চা বাগান লাগাতে নিষেধ করলে আমাদের উপর,  লাঠিয়াল বাহীনি দ্বারা হুমকি ও হত্যার পরিকল্পনা করে। 

তারা বলে আমরা বনবিভাগের সাথে লড়াই করে কোর্টে ডিগ্রি নিয়ে এসেছি,  তোমরা কোর্টের অর্ডার নিয়ে আসো,  তারপর জমি দেওয়া হবে।

আমরা সকল অংশীদাররা তেঁতুলিয়া   মডেল থানায় অভিযোগ করেছি কিন্তু এখন পর্যন্ত কোন সমাধান পাইনি।  

 

কাঞ্চনজঙ্ঘা টি কোম্পানির ভূমি দস্যুরা এখনও রাতের অন্ধকারে ভূমি দখলে নেওয়ার পায়তারা চালিয়ে যাচ্ছে।  

আন্দোলনকারীদের পক্ষে শালবাহান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল ইসলাম বলেন আগামী ৭ দিনের মধ্যে যদি আপোষের কোন পরিবেশ তৈরী না হয় তাহলে আগামীতে অত্র ইউনিয়নে সকল শ্রেনীপেশার মানুষদের নিয়ে বৃহত্তর আন্দোলনের মাধ্যমে ভূমিদস্যু দের প্রতিহত করা হবে।  

মানব বন্ধনে এ্যাড রফিকুল ইসলাম বলেন,  আমরা শিল্পায়ন ও নগরায়নে বিশ্বাসী,  কিন্তু আমার এলাকার গরীর ও মেহনতি মানুষের  পেটে লাথি দিয়ে কোন কোম্পানি জোর পূর্বক জমি কেড়ে নিতে চাইলে আমরা সহ্য করবোনা। রক্তের বিনিময়ে হলেও অন্যায়ের প্রতিবাদ করবো। 

মানব বন্ধনে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র এ্যাড হানিফ, আবু্ল হোসেন,  জামাল বাদশাহ,  রাজু ও প্রমুখ।  

তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ চৌধুরী বলেন,  আমরা উভয় পক্ষের অভিযোগ পেয়েছি, আপাতত চা গাছ লাগানো বন্ধ করতে বলা হয়েছে।  তদন্ত চলছে।