ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

প্রবাশী জাহিদের প্রতারণার ফাঁদে নিঃস্ব শৈলকূপার একাধিক পরিবার।

হরিনাকুন্ডু (ঝিনাইদহ) প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ২২ জুলাই ২০২৩ ০৪:৫০:০০ অপরাহ্ন | দেশের খবর
ঝিনাইদহ জেলার শৈলকুপা পৌরসভার ৩ নং ওয়ার্ডের মজুমদার পাড়ার হুজুর আলীর ছেলে কম্বোডিয়া প্রবাসী জাহিদের প্রতারণার ফাঁদে পড়ে নিঃস্ব একাধিক পরিবার। পৌরসভার মজুমদার পাড়ার হুজুর আলীর ছেলে জাহিদ থাকেন কম্বোডিয়ায় আর এই কম্বোডিয়ায় থাকার সুবাদে তিনি কিছু ছেলেদের ভালো বেতনে কাজের প্রলোভোন দেখিয়ে কম্বোডিয়ায় নিয়ে যান এবং সেখানে নিয়ে গিয়ে তাদেরকে আটকে রেখে মানসিক ও শারীরিক ভাবে নির্যাতন করে পরিবারের কাছে ফোন করিয়ে টাকা আদায় করতেন এবং প্রবাশে নেওয়ার সময় মোটা অংকের টাকা হাতিয়ে নিতেন সবার কাছ থেকে এমনটি জানান জাহিদের কাছে প্রতারণার শিকার হওয়া ভুক্তভোগী একাধিক পরিবারের লোকজন। জাহিদের জালিয়াতির জালে এখনো অনেকেই বিদেশে যাবার জন্য টাকা জমা দিয়ে আটকে আছেন এবং ফেরত পাননি তাদের টাকা বলে জানান ভুক্তভোগীগন। জাহিদের এই প্রবাশে লোক নেওয়ার ব্যাপারে তার পরিবারের অন্য সদস্যরা সাহায্য করেন বলে জানা যায়।
 
মজুমদার পাড়ার অবসরপ্রাপ্ত সেনা সদস্য আব্দুল মজিদ বলেন আমার ছেলে পিতুল কে কম্বোডিয়ায় নেওয়ার ব্যাপারে এবং ভিসা দেবার  কথা বলে জাহিদ ও তার বাবা হুজুর আলী এক লক্ষ সত্তর হাজার টাকা নেন আমার কাছ থেকে  কয়েক জন স্বাক্ষীর সম্মুখে। আমাদের ভিসা কবে দিবে সে বিষয়ে জানতে চাইলে তিন মাসের ও বেশি সময় ধরে আমাকে ভিসা না দিয়ে ঘুরাইতে থাকে। এ ব্যাপারে আমি স্থানীয় মাতব্বরদের কাছে বিষয় টি জানালে তারা ঘটনাটির সমাধান করার চেষ্টা করে কিন্তু জাহিদ ও তার বাবা কোনো সমাধানে আসেন না। কোন সমাধান না হওয়ায় আমি বাদি হয়ে নিজ থানায় জাহিদ ও তার বাবা হুজুর আলীর নামে অভিযোগ দায়ের করেছি। 
 
কম্বোডিয়া প্রবাসী জাহিদ ও তার বাবা হুজুর আলীর প্রলোভনে পড়ে কম্বোডিয়া যান মজুমদার পাড়া ও জামসেদপুরের একাধিক তরুণ,তাদের সবাইকে কম্বোডিয়া নিয়ে গিয়ে কাজ না দিয়ে অন্য একটি যায়গায় আটকে রেখে নির্যাতন করতেন  এবং বাড়িতে ফোন দিয়ে টাকা পাঠানোর কথা বলতে বাধ্য করতেন বলে জানান জাহিদের মাধ্যমে কম্বোডিয়া গিয়ে দেশে ফেরত আসা জামসেদপুরের নাঈম, তারিফ, ইব্রাহিম , আজাদ এরা আরো বলেন আমরা যাতে বাড়িতে ফোন করে কথা না বলতে পারি সে জন্য আমাদের ফোন পর্যন্ত জাহিদ ভেঙ্গে ফেলে এবং বলে আমরা যদি আটকে রেখে আমাদের উপর  নির্যাতনের কথা জানায় তাহলে আমাদের কে মেরে ফেলার হুমকি দেয় আমরা অনেক কষ্টে সেখান থেকে দেশে চলে আসি আমরা এই প্রতারক জাহিদ ও তার বাবা হুজুর আলীর বিচার চাই যাতে আমাদের মতো আর কোন পরিবার প্রতারণার শিকার হয়ে নিঃস্ব না হয়। আমাদের কাছে থেকে কম্বোডিয়া নিয়ে কাজ দেবার কথা বলে এক এক জনের কাছ হতে বিশ লক্ষ টাকার ও বেশি টাকা নিয়েছে কিন্তু কোন কাজ দেয়নি আমরা অনেক কষ্টে দেশে ফিরে এসেছি। 
 
শৈলকুপা পৌরসভার মজুমদার পাড়ার স্থানীয় বাসিন্দাদের কাছে জাহিদের নামে যে প্রতারণার অভিযোগ উঠেছে সে সম্পর্কে জানতে চাইলে তারা জানান ঘটনা সত্য জাহিদ একজন প্রতারক ওর কাছে আমাদের এলাকার অনেকেই টাকা জমা দিয়ে প্রতারণার শিকার হয়ে নিঃস্ব হয়ে গেছে আমরা চাই ভুক্তভোগী পরিবার গুলোর টাকা ফেরত দেওয়া হোক।
 
জাহিদ প্রবাসে থাকার সুবাদে যোগাযোগ করা সম্ভব না হওয়ায়। তাঁর বাবা হুজুর আলীর সাথে যোগাযোগ করলে তিনি বলেন আমার ছেলে প্রবাসে নিয়ে যওয়ার কথা বলে অনেকের কাছ থেকে টাকা নিয়ছে সে বিষয়ে আমি জানি। তার ভিতর চারজনকে নিয়েও গেছিলো কিন্তু তারা কেন ফেরত আসছে আমার জানা নেই। টাকা ফেরত দিবে কিনা এবিষয়ে জিজ্ঞেস করলে হুজুর আলী বলেন টাকা যেহেতু নিয়েছি ফেরত অবশ্যই দিব।আমরা টাকা ফেরত  দেবার জন্য কারো কাছে দুই মাস ও কারো কাছে তিন মাস সময় নিয়েছি।