ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় চার সন্তান প্রসব করলো গৃহবধূ রিপা

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া | প্রকাশের সময় : মঙ্গলবার ১১ অক্টোবর ২০২২ ০৫:১৫:০০ অপরাহ্ন | দেশের খবর
দশ বছরের বৈবাহিক জীবন। দুই বছর পূর্বে প্রসবকালেই মৃত্যু ঘটে নবজাতকের। এবার একসাথে চার সন্তান প্রসব করলেন কৃষকের স্ত্রী গৃহবধূ রিপা বেগম (২৩)। সদ্যপ্রসূত চার সন্তানের মধ্যে একজন ছেলে এবং অপর তিনজন মেয়ে। সদ্যজাত চার সন্তানসহ প্রসূতি রিপা বর্তমানে সুস্থ্য আছেন, তবে ওজন কম হওয়ায় নবজাতকদের ইনকিউবেটরে দেয়া হচ্ছে চিকিৎসা। চাঞ্চল্যকর এই ঘটনাটি ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের।
 
 
ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের পুরাতন জেল রোডস্থ
লাইফ কেয়ার শিশু ও জেনারেল হাসপাতাল নামীয় প্রাইভেট হাসপাতালে সোমবার (১০ অক্টোবর) রাতে ডা. শারমিন সুলতানার তত্ত্বাবধানে চার সন্তান প্রসব করেন গৃহবধূ রিপা বেগম। চার নবজাতক প্রসবকারিনী রিপা জেলার বিজয়নগর উপজেলার ইছাপুর ইউনিয়নে ধীতপুর গ্রামের কৃষক সাগর আলীর স্ত্রী।
 
 
হাসপাতাল সূত্রে জানা গেছে, গত দুই বছর আগে প্রসবের সময়ই এক নবজাতক মারা যায় গৃহবধূ রিপা বেগমের। এরপর থেকেই ডা. শারমিন সুলতানার তত্ত্বাবধানে নিয়মিত চিকিৎসাধীন ছিলেন রিপা। সোমবার বিকেলে প্রসব ব্যাথা অনুভূত হলে পরিবারের সদস্যরা রিপাকে হাসপাতালে নিয়ে যান। প্রথমে তাকে নরমালভাবে সন্তান প্রসবের চেষ্টা করা হয়। নরমালে সে একটি শিশু সন্তান প্রসব করার পর তার আর লেভার পেইন বাড়েনি। পরবর্তীতে সিজারিয়ান করে বাকি তিন নবজাতককে প্রসব করানো হয়। এর আগে আল্ট্রাসনোগ্রাফী রিপোর্টে রিপার গর্ভে তিনটি শিশু থাকার বিষয়ে নিশ্চিত ছিলেন চিকিৎসক। কিন্তু চিকিৎসকের ধারণা ছিলো রিপার গর্ভে তিনটি নয়, চারটি সন্তান রয়েছে। অবশেষে আল্লাহ্ তা'আলার রহমতে ঠিক তা-ই হলো। চার সন্তানই প্রসব করলেন গৃহবধূ রিপা বেগম। বর্তমানে প্রসূতি ও তার চার নবজাতকই সুস্থ্য আছেন। তবে ওজন কম হবার দরুণ শিশুদেরকে ব্রাহ্মণবাড়িয়া শিশু হাসপাতালের ইনকিউবেটরে রেখে দেয়া হচ্ছে চিকিৎসা।
 
 
চার নবজাতকের পিতা সাগর আলী বলেন, 'আমি বিদেশে থাকতাম। পরবর্তীতে দেশে ফিরে কৃষি কাজ করেই জীবিকা নির্বাহ করছি। দীর্ঘদিন বাচ্চা নেওয়ার চেষ্টা করিনি। পরে গত দুই বছর আগে আমার স্ত্রী গর্ভবতী হলে প্রসবের সময়ই একটি বাচ্চা মারা যায়। বিয়ের দীর্ঘ ১০ বছর পর এখন একসাথে চার বাচ্চা দেখে আমার হৃদয় জুড়িয়ে গেলো, আমি অনেক খুশি।'
 
 
একসাথে চার সন্তান প্রসব করানো বিশেষজ্ঞ চিকিৎসক ডা. শারমিন সুলতানা বিষয়ের সত্যতা নিশ্চিত করে জানান, 'বর্তমানে মা ও শিশুগুলো সুস্থ রয়েছে। তবে ওজন কম হওয়ায় শিশুগুলোকে ইনকিউভেটরে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।'