ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

মুক্তাগাছায় প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে বাধার প্রতিবাদে মানববন্ধন

ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : মঙ্গলবার ৩০ অগাস্ট ২০২২ ০৪:০৯:০০ অপরাহ্ন | দেশের খবর

মুক্তাগাছার তারাটি ইউনিয়নের তেড়ীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৪তলা ফাউন্ডেশনে ১তলা ভবন নির্মাণকাজ শুরুর প্রাক্কালে বিদ্যালয় সংলগ্ন কয়েকজন বাসিন্দা কাজ বন্ধ করে দেয়। এর প্রতিবাদে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও এলাকাবাসী বিদ্যালয়ের পাশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। 

তেড়ীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৪তলা ফাউন্ডেশন বিশিষ্ট ১তলা ভবন নির্মাণে সরকারি ভাবে ৬৪ লক্ষ ৭৩ হাজার টাকা বরাদ্দ করা হয়। ম্যানেজিং কমিটি ও এলাকাবাসী সম্মিলিত ভাবে ভবন তৈরীর সাইট সিলেক্শন করার পর তা কর্তৃপক্ষ অনুমোদন দেন। পরবর্তীতে ঠিকাদারের লোকজন নির্ধারীত স্থানে পাইলিং করতে গেলে বিদ্যালয় সংলগ্ন বাসিন্দা আলম, সোহেল, কলম আলি, নুরু মেম্বারসহ কয়েকজন ভয়ভীতি দেখিয়ে কাজে বাঁধা দেয়। এর প্রতিবাদে সোমবার বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী, এলাকাবাসী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। ওয়ার্ড মেম্বার একাব্বর আলীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, সাবেক মেম্বার কবির আলম, প্রাক্তন শিক্ষার্থী রোকন শাহরিয়ার সোহাগ, সাদ্দাম হোসেন, হাসিবুর রহমান, ফজলুল হক, দুলাল মিয়া, কামাল উদ্দিন প্রমুখ। ৩শতাধিক মানুষের অংশ গ্রহনে এসময় বক্তারা দোষিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়াসহ অভিলম্বে ভবন নির্মাণের কাজ শুরু করার জন্য কর্তৃপক্ষের প্রতি দাবী জানান।  

বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোদেজা খাতুন সাংবাদিকদের বলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও এলাকাবাসীর সম্মতিতে সীমানার দক্ষিণ পাশের্^ নতুন ভবন নির্মানের সাইট সিলেকশন করা হয়। সে মোতাবেক কাজ শুরু করলে বিদ্যালয় সংলগ্ন কয়েক ব্যাক্তি শ্রমিকদের ভয়ভীতি দেখিয়ে কাজ বন্ধ করে দেয়। তিনি আরও বলেন, বাধাদানকারীরা যুগযুগ ধরে তাদের গরু-ছাগল মাঠের ভিতর রেখে লালন পালন করে আসছে। বিদ্যালয় মাঠে ধান শুকানোসহ নানাভাবে মাঠটি ব্যবহার করায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলাধূলা করতে পারে না। গরুর গোতায় ইতোপূর্বে কয়েক ছাত্র মারাত্মকভাবে আহত হওয়ার ঘটনাও ঘটেছে। 

ভবন নির্মাণ কজে বাধাদানকারীদের সাথে যোগাযোগ করলে তারা বলেন, আমাদের সাথে কথা না বলে সাইট সিলেকশন করা হয়েছে। এখানে ভবন নির্মিত হলে আমাদের অনেক সমস্যা হবে। সাইট সিলেকশন পরিবর্তন করে মাঠের পূর্ব পাশের্^ নিধারণ করার জন্য চেস্টা করছেন। তাই বাধ্য হয়ে কাজ বন্ধ করতে হয়েছে। সাইট সিলেকশনের সময় আমাদের উপস্থিত রাখলে এই ঘটনা ঘটত না।  

সংশ্লিষ্ট ক্লাস্টারের তদারকির দায়িত্বে নিয়োজিত সহকারি শিক্ষা অফিসার আশরাফুল হক সাংবাদিকদের জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়টি তাকে জানিয়েছেন। সমস্যা সমাধানে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও এলাকাবাসীর সাথে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারসহ অন্যান্যরা কথা বলবেন। এজন্য তিনি প্রধান শিক্ষককে ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশনা দিয়েছেন।