ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

শত কোটি টাকার ফুল বিক্রির আশা ঝিনাইদহের চাষিদের

এম বুরহান উদ্দীন, ঝিনাইদহ প্রতিনিধি: | প্রকাশের সময় : মঙ্গলবার ১৪ ফেব্রুয়ারী ২০২৩ ১১:৩৪:০০ পূর্বাহ্ন | দেশের খবর
 
 
দরজায় কড়া নাড়ছে পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস। তার কয়েকদিন পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই ৩টি দিবসের বাজার ধরতে সম্পূর্ণ প্রস্তুত ঝিনাইদহের ফুলচাষিরা। দিবসগুলো উপলক্ষে ফুল বিক্রি করে সারা বছরের লাভ-লোকসানের হিসাব কষবেন তারা। শুধু ফেব্রুয়ারিতেই প্রায় শত কোটি টাকার ফুল বিক্রি হবে বলে আশা কৃষি বিভাগের। 
 
সরেজমিনে ঝিনাইদহ সদর উপজেলার গান্না ফুল বাজার গিয়ে দেখা যায়, সকাল ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত চলে এ বাজার। বাজারে কেউ এসেছেন সাইকেলে করে, কেউবা মোটরসাইকেলে। বড় কৃষকরা নিয়ে এসেছে ফুল স্ক্রুটার কিংবা ভ্যানে করে। সারি সারি ফুল বিক্রির এমন দৃশ্য দেশে খুব কমই দেখা মিলবে। টার্গেট সামনের আগত ৩ দিবস । বসন্ত, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখেই সর্বোচ্চ দাম পাওয়ার প্রতিযোগিতায় কেউ যেন পিছিয়ে না পড়ে। 
 
মাত্র দেড় ঘণ্টার এ বাজারে এখনই বিক্রি হচ্ছে ২২ লাখ টাকার ফুল। 
 
ফুল চাষি ও ব্যবসায়ী দাউদ হোসেন আশা করছেন, সামনের দিনগুলোতে বিক্রি হবে ৫০-৬০ লাখ টাকার ফুল। তিনি জানান, বিভিন্ন গ্রামের মাঠে মাঠে গাঁদা, গোলাপ, চন্দ্রমল্লিকা, রজনীগন্ধাসহ নানা রঙের ফুল ও তার গন্ধে মাতোয়ারা চারপাশ। ফুলের কড়ি ধরে রাখতে আর ফলন ভালো পেতে বাগানগুলোকে সযত্নে রাখা হয়েছে। 
 
ঝিনাইদহ ফুলচাষি সমবায় সমিতির সভাপতি জামির হোসেন জানান, ফুলের দাম ভালো। সামনের দিনে আরও ভালো হবে আশা করছে তিনি। প্রায় শত কোটি টাকার ফুল ঝিনাইদহ থেকে ছড়িয়ে পড়বে সারা দেশে। 
 
ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী জানান, ফলন ভালো পেতে প্রশিক্ষণসহ কৃষকদের দেওয়া হচ্ছে প্রযুক্তিগত সহযোগিতা। এ বছর সমগ্র জেলায় ফুলের চাষ হয়েছে ২৫৪ হেক্টর জমিতে। যা গতবছর ছিল মাত্র ৬৮ হেক্টর জমিতে। 
 
তিনি আরও জানান, জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর ও সদর উপজেলার প্রায় ১০টি বাজার থেকে প্রতিদিন এ ফুল ছড়িয়ে পড়ছে সমগ্র বাংলাদেশে।