ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

সাতকানিয়ায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আ.লীগ নেতা গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : রবিবার ১৪ নভেম্বর ২০২১ ১২:৫৩:০০ অপরাহ্ন | জাতীয়

 সাতকানিয়ায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি আওয়ামী লীগ নেতা বশির আহমদকে গ্রেফতার করেছে র‌্যাব-৭।  

 

শনিবার (১৩ নভেম্বর) রাতে বারদোনা এলাকার বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

বশির আহমদ সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। সোনাকানিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি তিনি।  

গত ১৩ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হকের আদালত ২১ বছর আগে সংঘটিত আলোচিত আমজাদ হোসেন চেয়ারম্যান হত্যা মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ড এবং পাঁচ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন।  

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- নেজাম উদ্দিন, আবু মোহাম্মদ জাহেদ, আবু মোহাম্মদ রাশেদ, তারেক, জিল্লুর রহমান, সাতকানিয়া সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নাছির উদ্দিন রফিক, ফোরক আহমদ, জসিম উদ্দিন ও বশির আহমেদ।  যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- আইয়ুব, হারুন, ইদ্রিস পিতা চাঁনমিয়া, ইদ্রিস পিতা ইব্রাহিম ও মোরশেদ আলম।

আমজাদ হোসেন সাতকানিয়া উপজেলার ১৭ নম্বর সোনাকানিয়া ইউনিয়নের দুইবারের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। ১৯৯৯ সালের ৩ অক্টোবর রাত ১২টার দিকে মীর্জাখীল দরবার শরীফের ওরশ চলাকালীন সময়ে দরবার শরীফের উত্তর গেইট সংলগ্ন নাছিরের চায়ের দোকানে সন্ত্রাসীরা চতুর্দিক থেকে ঘিরে ধরে তাকে গুলি করে মৃত্যু নিশ্চিত করে পালিয়ে যায়। হত্যাকাণ্ডের পরদিন ৪ অক্টোবর নিহত চেয়ারম্যানের স্ত্রী সৈয়দা রোশনা আকতার বাদী হয়ে ২০ জন আসামির নাম উল্লেখ করে সাতকানিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন।

 

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে বশির আহমদকে আমাদের কাছে হস্তান্তর করে র‌্যাব।