ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ১৪ ডিসেম্বর ২০২২ ০২:২২:০০ অপরাহ্ন | দেশের খবর

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে সারাদেশে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সাধারণ মানুষ।

বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ৭টায় মিরপুরে প্রথমে রাষ্ট্রপতি, পরে প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় সেখানে তারা কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন।

 

আরটিভি নিউজের জেলা প্রতিনিধিদের পাঠানো নিউজ পাঠকদের জন্য তুলে ধরা হলো-

 

নড়াইল প্রতিনিধি : নড়াইলে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে দিনটি পালন উপলক্ষে বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ৯টায় শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বদ্ধভূমিতে পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়।

 

নড়াইল জেলা জজ কোর্টের পিছনে সাবেক লঞ্চঘাটে বদ্ধভূমিতে স্থাপিত স্মৃতিস্তম্ভে এ শ্রদ্ধা জানাতে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার সাদিরা খাতুন,জেলা পরিষদ চেয়ারম্যান সুবাস চন্দ্র বোস, পৌর মেয়র আন্জুমান আরা, মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি বিভাগ ও দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিল্পী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। পরে শিশু একাডেমীতে আলোচনা সভা ও দোয়া মহফিল অনুষ্ঠিত হয়।

 

 

টাঙ্গাইল (উত্তর) প্রতিনিধি : আজ বুধবার, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের আজকের এই দিনে পাকিস্তানি দখলদার, হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামসরা বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। তাদের স্মরণে বুধবার (১৪ ডিসেম্বর) দিনব্যাপী যথাযোগ্য মর্যাদায় সারাদেশের মতো টাঙ্গাইলেও শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে জেলা প্রশাসন।

 

এরই ধারাবাহিকতায় সকাল ৬টা ৩৫ মিনিটে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটি পালনে কার্যক্রম শুরু করা হয়। শুরুতে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার শ্রদ্ধাঞ্জলি জানান। এরপর টাঙ্গাইলের পানির ট্যাংক সংলগ্ন বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

রিপোর্টার রাজশাহী : বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ৮টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষক শিক্ষার্থীদের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবী স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর শহীদ মিনার ও বদ্ধ ভূমি স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। শ্রদ্ধা জানানোর কর্মসূচি চলে সকাল সাড়ে আটটা পর্যন্ত। এ ছাড়াও শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। দিনব্যাপী আলোচনা সভা ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলনের আয়োজন রয়েছে।

 

স্টাফ রিপোর্টার সিলেট : শহীদ বুদ্ধিজীবীদের চেতনাকে জাগ্রত রেখে মুক্তচিন্তার বাংলাদেশ গড়ার আহ্বানে সিলেটে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে নগরের বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বীর মুক্তিযোদ্ধারা। এরপর শ্রদ্ধা জানান প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

 

খুলনা প্রতিনিধি : শহীদ বুদ্ধিজীবী দিবসে বুধবার (১৪ ডিসেম্বর) সকালে খুলনার গল্লামারী শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন। এর আগে দিবসের প্রথম প্রহরে খুলনার গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন।

 

স্টাফ রিপোর্টার কুষ্টিয়া : কুষ্টিয়ায় নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপিত হচ্ছে। বুধবার সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে শহীদ বেদিতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।