ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রমশক্তিশালীকরণ বগুড়ায় দিনব্যাপী কর্মশালা

বগুড়া প্রতিনিধি : | প্রকাশের সময় : সোমবার ২২ অগাস্ট ২০২২ ০৮:৩০:০০ অপরাহ্ন | দেশের খবর

লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) এর অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে বগুড়া সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন, বগুড়ার জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক। স্থানীয় সরকার বগুড়ার উপ-পরিচালক মোঃ মামুনুর রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় গণমাধ্যম কর্মী, নীতি নির্ধারক ও পরিকল্পনাবিদ, নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় নাগরিক সমাজ, গণমান্য ব্যক্তিবর্গ, উন্নয়ন কর্মী, নারী প্রতিনিধি ও অন্যান্য স্টেকহোল্ডার সহ মোট ৬০ জন অংশগ্রহন করেন।

এলজিএসপি-৩ বগুড়ার ডিসস্ট্রিক ফ্যাসিলেটর জয়শ্রী দেবীর সঞ্চালনায় কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন, এলজিএসপি-৩ বগুড়ার ডিসষ্ট্রিক ফ্যাসিলেটর মনোয়ার হোসেন। 

কর্মশালায় গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি; গণমাধ্যম কর্মীদের প্রকল্পের সাফল্যগাঁথা ও অর্জনসমুহ প্রকাশ ও প্রচারে উৎসাহী করা, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও বরাদ্দের সুষম বন্টন নিশ্চিতকরণে ভবিষৎ করণীয় নির্ধারণ, এবং লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ এর (এলজিএসপি-৩) অর্জনসমূহ টেকসই ও প্রতিষ্ঠানিকীকরণে ভবিষ্যৎকরনীয় বিষয়ে সুপারিশ প্রনয়ণ করেন।

কর্মশালায় জানানো হয়, ১ জানুয়ারি ২০১৭ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত ৬ বছর মেয়াদি এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫,৭৪৪,২০ কোটি টাকা। এতে বাংলাদেশ সরকারের অর্থ ৩,১৫৩,০০ কোটি টাকা এবং বিশ^ব্যাংকের ঋন ২, ৫৯১.২০ কোটি টাকা। প্রকল্পের থোক বরাদ্দের অর্থ সরাসরি দেশের ৪৫৭১টি ইউনিয়ন পরিষদের ব্যাংক হিসাবে প্রেরন করা হয়েছে। প্রকল্পের মূল উদ্দেশ্য হলো ইউনিয়ন পরিষদে বর্তমান ফর্মূলাভিত্তিক (আয়তন ও জনসংখ্যা) থোক বরাদ্দের অর্থ স্থানান্তর পদ্দতির প্রাতিষ্ঠানিকীকরণ এবং ১৬টি পৌরসভাতে পাইলট ভিত্তিতে সম্প্রসারিত থোক বরাদ্দ চালুকরণ। এলজিএসপির আওতায় সরকারের নীতি সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে  বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে সরকারি কার্যক্রম বিকেন্দ্রীকরণ এবং ইউনিয়ন পরিষদের ক্ষমতায়নের জন্য ইউনিয়ন পরিষদের ক্ষমতায়নের জন্য ইউনিয়ন পরিষদের ব্যাংক একাউন্টে সরাসরি অর্থ স্থানান্তর, বার্ষিক অডিট, কর্মদক্ষতা মূল্যায়ন, তথ্য ব্যবস্থাপনা, পরিকল্পনা প্রনয়ণ ও বাস্তবায়নে জনঅংশগ্রহনসহ সকল ক্ষেত্রে সুশাসন ব্যবস্থা চালু করা হয়েছে। এলজিএসপির উল্লেখযোগ্য অর্জনসমূহের মধ্যে ১২টি অর্জন চিহিৃত করা হয়।

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রমশক্তিশালীকরণ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও টেকসইকরণে এলজিএসপি-৩ উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হয়েছে। এছাড়া ক্ষমতা বিকেন্দ্রীকরণের মাধ্যমে সকল ইউনিয়ন পরিষদ ও নির্বাচিত পৌরসভাকে কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে রুপ দিতে এলজিএসপি-৩ এর ভূমিকা অনস্বীকার্য।