ঢাকা, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

স্বাধীনতা দিবস উপলক্ষে টাকা জাদুঘরে বিশেষ প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩ ১২:১৫:০০ অপরাহ্ন | সাহিত্য

 

'বাংলাদেশ ব্যাংক টাকা জাদুঘর' সংগ্রাহক ও দর্শনার্থীদের জন্য দারুণ একটি প্রাঙ্গণ। প্রাচীনকাল থেকে বর্তমান যুগ পর্যন্ত প্রচলিত বিভিন্ন মুদ্রা, ব্যাংকনোট ও টাকা ব্যবস্থা সম্পর্কিত নানান জিনিসের এক বিস্ময়কর সমাহার এই প্রতিষ্ঠান!

 

টাকা জাদুঘরে সংগ্রাহকদের উপহার দেয়ার সুযোগ রয়েছে। বর্তমানে জাদুঘরে প্রদর্শিত মুদ্রা ও ব্যাংকনোটের সিংহভাগই উপহারদাতাদের থেকে পাওয়া বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে 'বাংলাদেশ ব্যাংক টাকা জাদুঘর' এক বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে। যারা বিভিন্ন সময় মুদ্রা ও ব্যাংকনোট জাদুঘরে উপহার দিয়েছেন, তাদের মধ্য থেকে কয়েকজনের দেয়া উপহার থাকছে এই প্রদর্শনীতে। ভবিষ্যতে অন্যান্য উপহারদাতাদের উপহার নিয়েও প্রদর্শনী করা হবে বলে জানা গেছে।

 

এবারের প্রদর্শনীকে সামনে রেখে সোমবার (২৭ মার্চ, ২০২৩) টাকা জাদুঘরে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে টাকা জাদুঘরের পরিচালক খালেদ আহমদ, অতিরিক্ত পরিচালক কাজী আবদুল মান্নান, কিউরেটর ড. আছিয়া খানম সহ জাদুঘরের অন্যান্য কর্মকর্তা, উপহারদাতা এবং দর্শনার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টাকা জাদুঘরের কর্মকর্তা আসাদুর রহমান।

 

প্রদর্শনী উদ্বোধনের সংক্ষিপ্ত বক্তব্যে জাদুঘরের পরিচালক ও কিউরেটর টাকা জাদুঘরের গুরুত্ব তুলে ধরেন এবং উপহারদাতাদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন। নিজেদের বক্তব্যে উপহারদাতারাও এই প্রদর্শনী আয়োজনের জন্য জাদুঘর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও মুদ্রা ও ব্যাংকনোট উপহার দেয়ার ধারাকে অব্যাহত রেখে জাদুঘরকে আরো সমৃদ্ধ করে তোলার প্রতিশ্রুতি দেন। এসময় জাদুঘরে দুজন সংগ্রাহক উপহার প্রদান করেন। এছাড়া প্রদর্শনী দেখতে আসা দর্শনার্থীদেরকেও বাংলাদেশের পয়সা মূল্যমানের মুদ্রা সহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংকনোট উপহার দেয়া হয়। পরে ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন টাকা জাদুঘরের পরিচালক খালেদ আহমদ। জাদুঘরের নির্ধারিত সময়ে সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনীটি আগামী এক মাসব্যাপী (২৬ এপ্রিল, ২০২৩ পর্যন্ত) চলবে। 

 

স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ এই প্রদর্শনী যাদের উপহারে সাজানো হয়েছে, তারা হলেন- এডওয়ার্ড তরুণ রায়, জোবায়ের রহমান আকাশ, আল মাহমুদ পাভেল, সৈয়দ রশিদ আলম, শিকদার মোকাদ্দেস আহম্মেদ, সাব্বির খান, ফরিদুল ইসলাম, প্রীতম চক্রবর্তী এবং মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুল (এই প্রতিবেদক)।

 

টাকা শুধুমাত্র একটি কাগজ বা ধাতব মুদ্রা নয়। একটি দেশের টাকা সে দেশের ভাষা, সংস্কৃতি ও জীবনধারণের প্রতিচ্ছবি বহন করে। যুগ যুগ ধরে প্রচলিত মুদ্রা বা ব্যাংকনোট দেখলেই বিভিন্ন সময়কার অর্থনৈতিক ব্যবস্থা ও মানবজীবন সম্পর্কে ধারণা পাওয়া যায়। মোটাদাগে বললে, প্রতিটি মুদ্রা বা ব্যাংকনোট অর্থনৈতিক মূল্যমানের সঙ্গে সঙ্গে নির্দিষ্ট দেশ, সময় ও ইতিহাসের কথা বলে।

 

'বাংলাদেশ ব্যাংক টাকা জাদুঘর'-এ প্রদর্শিত বিভিন্ন দেশ ও সময়কার মুদ্রা ও ব্যাংকনোটের গ্যালারি পরিদর্শনের মাধ্যমে দর্শনার্থীদের ইতিহাস জ্ঞান সমৃদ্ধ হবে এমনটাই প্রত্যাশা।