ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

‘ভ্রাতৃত্বের ঋণ’ রূপকের পাশে শিক্ষার্থীরা

রাহাত হাসান মিশকাত : | প্রকাশের সময় : সোমবার ২১ মার্চ ২০২২ ১২:০৫:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী মুজিবুর রহমান রূপকের দুটি কিডনী নষ্ট হয়ে যাওয়ায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। বর্তমানে তিনি ঢাকা কিডনি হাসপাতালে চিকিৎসাধীন আছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তার চিকিৎসার জন্য প্রায় ৫০ লক্ষ টাকা প্রয়োজন। কিন্তু মধ্যবিত্ত পরিবারের পক্ষে এতো টাকা বহন করা সম্ভব না। শুধু টাকার জন্য এই তরুণ প্রাণ কি হেরে যাবে?

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকল শিক্ষার্থী; সিনিয়র, জুনিয়র এবং সাবেকদের মাঝে এক ভ্রাতৃত্ববোধ গড়ে। সেই ভ্রাতৃত্বের দায়ে তাড়িয়ে বেড়াচ্ছে সাধারণ শিক্ষার্থীদের। রূপকের চিকিৎসা টাকা সংগ্রহ করতে কখনো ফুল বিক্রি, পিঠা বিক্রি, বই বিক্রি, গানের উৎসব, ফুটবল টুর্নামেন্ট এবং নাটকের আয়োজন করছে তারা।

ফুটসাল ফুটবল টুর্নামেন্ট
বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে কয়দিন ধরেই ফুটসাল ফুটবল টুর্নামেন্ট চলছে। অনেকদিন পরে এমন আয়োজনে বেশ উৎসবমুখর পরিবেশে খেলছে শিক্ষার্থীরা। এই খেলার পিছনে যতটা আনন্দ আছে তার চেয়ে বেশি আছে মানবিকতা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলাধুলা বিষয়ক একমাত্র সংগঠন ‘স্পোর্টস সাস্ট’ রূপকের চিকিৎসার অর্থ সংগ্রহের জন্য ‘ড্রিবল ফর রূপক’ শিরোনামে চ্যারিটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছে। সংগঠনের সদস্যরা জানান, ‘এই টুর্নামেন্ট থেকে যে অর্থ আসবে, সম্পূর্ণ টাকা যাবে রূপকের চিকিৎসার ফান্ড দেয়া।’

পিঠা উৎসব ও গানের আয়োজন
বিশ্ববিদ্যায়ের ক্যাম্পাসে পিঠা উৎসব সচারাচর হয় না। তবুও গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় দিবসে এবং ভালোবাসা দিবসে পিঠা উৎসবে মেতেছিল শাবি শিক্ষার্থীরা। রূপকের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহের উদ্দেশ্যে শিক্ষার্থীরা ‘রূপকের পাশে আমরা’ শিরোনামে পিঠা উৎসব করে। এই পিঠা উৎসবের উল্টো পাশে ছিল গানের আয়োজন। এখান থেকে তারা চিকিৎসার জন্য অর্থ সংগ্রহ করে। এছাড়াও সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের সময় অনশনে অসুস্থ এবং আহত শিক্ষার্থীদের চিকিৎসার জন্য সংগ্রহ করা ফান্ড থেকেও কিছু টাকা দেওয়া  হয় রূপকের চিকিৎসা ফান্ডে। পিঠা, গান এবং সাধারণ শিক্ষার্থীদের থেকে মোট ৮৫ হাজার আটশো টাকা দেওয়া হয়।

ফুল ও বই বিক্রি
এদিকে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা ১৪ই ফেব্রুয়ারি ফুল বিক্রির করে। এছাড়াও চিকিৎসার অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ২১'শে ফেব্রুয়ারি বই মেলার আয়োজন করে। সেখানে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে পুরনো বই সংগ্রহ করে বিক্রি করে। এই শিক্ষার্থীরা শুধু বই বিক্রি করে অর্থ সংগ্রহ করেছে ৭৩ হাজার চারশত তিন টাকা। যা রূপকের চিকিৎসা ফান্ডে জমা দেন।


চ্যারিটি ফিল্ম ফেস্ট
'আত্মার কাছে দায়বদ্ধতায় হাতে রাখি হাত' এ মূলমন্ত্রকে ধারণ করে ২০০৩ সালের ৩০শে জানুয়ারি কিন'র পথচলা। শাবির অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’। যারা অসহায় মানুষের জন্য নিবেদিত প্রাণ। তাদের কর্মকান্ড- গুলো হচ্ছে, শীতবস্ত্র বিতরণ, রক্তদান কর্মসূচি, কিন স্কুল, সামাজিক সচেতনতা এবং চ্যারিটি প্রোগ্রাম।

রূপকের চিকিৎসার অর্থ সংগ্রহে 'কিন' আয়োজন করে তিনদিন ব্যাপি চ্যারিটি ফিল্ম ফেস্টের। তাছাড়া কার্টুন পোস্টার, বিভিন্ন পিভিসি পোস্টার (কাস্টমাইজড অর্ডারসহ), মাস্ক, রিস্ট ব্যান্ড বিক্রি করে অর্থ সংগ্রহ করেছে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের আরেক স্বেচ্ছাসেবী সংগঠন 'সঞ্চালন' থেকে ১ম ধাপে রুপকের চিকিৎসা ফান্ডে ৫২ হাজার চারশো চৌত্রিশ টাকা হস্তান্তর করে এবং 'সঞ্চালন' আয়োজন করতে যাচ্ছে চ্যারিটি ফিল্ম শো। যার সমস্ত অর্থ যাবে রূপকের চিকিৎসা ফান্ডে।