ঢাকা, মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

দুর্নীতির বিরুদ্ধে লড়াই: ডিজিটালাইজেশনের মাধ‍্যমে নতুন উদ্যোগে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা | প্রকাশের সময় : সোমবার ২১ অক্টোবর ২০২৪ ০৬:১৭:০০ অপরাহ্ন | জাতীয়
ফাইল ছবি

দুর্নীতির বিরুদ্ধে লড়াইকে আরও কার্যকর করার জন্য সরকারের ডিজিটালাইজেশন উদ্যোগকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

সোমবার (২১ অক্টোবর) জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক গুরুত্বপূর্ণ বৈঠকে তিনি এ বিষয়ে জোর দেন।

বৈঠকে বৃহত্তর ঢাকা অঞ্চলে সরকারি কর্মকর্তাদের জন্য ই-রিটার্ন পোর্টালের মাধ্যমে কর বিবরণী দাখিল বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে ই-রিটার্ন ব্যবস্থার গ্রহণযোগ্যতা বাড়াতে উৎসাহিত করার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

সরকারের এ উদ্যোগের অংশ হিসেবে ডিজিটালাইজেশন সম্পর্কিত জাতীয় পর্যায়ে সচেতনতা বাড়ানোর প্রচারণা চালানোর পাশাপাশি এনবিআরের ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো প্রকল্পের কার্যক্রম দ্রুততর করার পরিকল্পনা করা হয়েছে। এর মাধ্যমে বিনিয়োগ পরিবেশ উন্নত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বৈঠকে আরও উল্লেখযোগ্য কিছু সিদ্ধান্তের মধ্যে রয়েছে, সরকারি সংস্থাগুলোর মধ্যে ডিজিটাল আন্তঃসংযোগ নিশ্চিত করা, একটি পূর্ণাঙ্গ ডিজিটাল রোডম্যাপ প্রণয়ন এবং ভূমি সংশ্লিষ্ট সেবাগুলোর জন্য বাস্তবায়ন সময়সূচি নির্ধারণ করা।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার মুখ্য সচিব এম সিরাজ উদ্দিন মিয়া, এনবিআরের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান, ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এ এস এম সালেহ আহমেদ, এবং বিডার নির্বাহী চেয়ারম্যান আশিক চৌধুরী।

 

বায়ান্ন/এএস